রবিবার, ১২ জানুয়ারী, ২০২০

উন্নয়নের তথ্যচিত্র নির্মাণ করবে কলকাতা পুরসভা



সাহাজান পুরকাইত 

২০১৫ সাল থেকে ২০২০ পর্যন্ত মােট পাঁচ বছরে শহর কতটা উন্নয়ন হয়েছে , তার খতিয়ান তুলে ধরতে তথচিত্র নির্মাণ করতে চলেছে কলকাতা পুরকর্তৃপক্ষ। একই সঙ্গে কলকাতা উত্তর, মধ্য ও দক্ষিণ মিলিয়ে মােট পাঁচটি জোনে ভাগ করে আলাদা আলাদা পুস্তিকাও প্রকাশ করা হবে বলে শনিবার কলকাতা পুরসভা সূত্রে খবর । ইতিমধ্যে জোন ভিত্তিক কমিটিও গঠন  করা হয়েছে । এবিষয়ে গত ৮ জানুয়ারি মেয়র ফিরহাদ হাকিমের অনুমতি নিয়ে পুরকমিশনার খলিল আহমেদ এক নির্দেশিকাও জারি করেছেন । 

সূত্রের খবর , কলকাতা পুরসভার ১৪৪ ওয়ার্ডকে পাঁচটি জোনে ভাগ করা হলেও ওয়ার্ড ভিত্তিক উন্নয়নের খতিয়ান আলাদা আলাদা ভাবে তুলে ধরা হবে । তথ্যচিত্র নির্মাণ পর্ব শেষ হলে  সেগুলি চলন্ত ভ্যানে এলাকা ভিত্তিক ঘুরে ঘুরে শহরবাসীকে দেখানাে হবে বলে জানান যাদবপুর এলাকার তৃণমূল কাউন্সিলর সুশান্ত ঘােষ । এদিকে পুরকমিশনারের জারি করা নির্দেশিকা অনুযায়ী, তথ্যচিত্র ও পুস্তিকা নির্মাণের জন্য পুরআধিকারিক ও নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে জোনভিত্তিক পাঁচ সদস্যের পাঁচটি কমিটি তৈরিও করে দেওয়া হয়েছে । দক্ষিন কলকাতা জোন কমিটির শীষে রাখা হয়েছে পুরসভার উদ্যান বিভাগের মেয়র পারিষদ দেবাশিস কুমার । উত্তর কলকাতা কমিটির শীর্ষে আছেন ডেপুটি মেয়র তথা স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ অতীন ঘােষ । জীবন সাহা থাকছেন মধ্য কলকাতা কমিটির শীর্ষে । অন্যদিকে বেহালা কমিটির শীর্ষে রাখা হয়েছে মুখ্যসচেতক রত্ন শুরকে এবং যাদবপুর কমিটির শীষে থাকছেন ১০৭ ওয়ার্ডে কাউন্সিলর সুশান্ত ঘােষ । 

অন্যদিকে , তথ্যচিত্র নির্মাণ নিয়ে সুর চড়াতে শুরু করেছেন বিরােধিরা । পুরসভার বাম দলনেত্রী  রত্না রায় মজুমদার জানান , কলকাতা পুরসভা সারা বছর কি কি কাজ করে তা সবিস্তারে পুরকর্তৃপক্ষ প্রকাশিত পুরশ্রী পত্রিকার মাধ্যমে মানুষের তুলে ধরা হয় । ফলে , নতুন করে পুস্তিকা প্রকাশ বা তথ্যচিত্র নির্মাণের প্রয়ােজন নেই বলে তার দাবি । বিজেপি কাউন্সিলর বিজয় ওঝার দাবি , ২০২০ পুরনির্বাচনের জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে । গােটাটাই রাজনৈতিক স্বার্থে করা হচ্ছে বলেও তাঁর দাবি । তিনি বলেন , এই ভাবে করের টাকা খরচ করে তথ্যচিত্র নির্মাণের কোনও প্রয়ােজন নেই । বরং , তথ্যচিত্র নির্মাণ ও পুস্তিকা ছাপানােয় যে পরিমাণ অর্থ খরচ হবে তা মানুষের সচেতনতার কাজে লাগালে ভালাে হবে ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only