মঙ্গলবার, ৭ জানুয়ারী, ২০২০

দিয়েগো গার্সিয়ার সেনাঘাঁটিতে ছটি যুদ্ধ বিমান পাঠাচ্ছে আমেরিকা, লক্ষ্য ইরান আক্রমণ!

ওয়াশিংটন, ৭ জানুয়ারি: ইরানের বিপ্লবী গার্ডের কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সুলাইমানিকে গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে  ড্রোন হামলায় হত্যা করে মার্কিন যুক্তরাষ্ট্র। তারপর থেকে চরম উত্তেজনা বিরাজ করছে মধ্যপ্রাচ্য জুড়ে। সুলাইমানির নামায-এ জানাযায় ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ খামেনেয়ি ট্রাম্পের মাথার দাম ৮ কোটি মার্কিন ডলার ঘোষণা করেছেন। অপরদিকে মার্কিন প্রেসিডেন্ট ইরানের ৫টি ক্ষেত্র তাদের হামলার নিশানায় রয়েছে বলে জানিয়েছেন। 

ফলে, জোর বিবাদ চলছে ইরান আর আমেরিকার মধ্যে। সেই সন্ধিক্ষণে মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টি হল ভারত মহাসাগরের দিয়েগো গার্সিয়ায় মার্কিন যুদ্ধ জাহাজ পাঠানোর তোড়জোড়ে।

মার্কিন প্রতিরক্ষাকেন্দ্র পেন্টাগন, দিয়েগো গার্সিয়ায় তাদের সেনা ঘাঁটিতে ছটি বি-৫২ যুদ্ধবিমান পাঠানো হচ্ছে। দূরপাল্লার এই যুদ্ধ বিমান ইরানের বিভিন্ন পরমাণু ক্ষেত্রগুলিকে তাদের নিশানা করতে পারবে এই ঘাঁটি থেকে। 

পেন্টাগন সূত্র জানিয়েছে, প্রেসিডেন্টের নির্দেশ পেলে তারা ইরানের পরমাণু কেন্দ্রগুলিকে তারা আক্রমণ করতে সক্ষম হবে। তবে, পেন্টাগনের অফিসাররা মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনকে জানিয়েছেন, এখনও ইরানের উপর আক্রমণের কোনও নির্দেশ আসেনি। তারা পুরোপুরি প্রস্তুত। নির্দেশ পেলেই শুরু হয়ে যাবে আক্রমণ। যদিও দিয়েগো গার্সিয়া ছাড়াও মধ্যপ্রাচের আরও বহুস্থানে মার্কিন সেনাঘাঁটি রয়েছে। তবে, পেন্টাগন জানিয়েছে, দিয়েগো গার্সিয়াকে সেনাঘাঁটি হিসেবে বাছার কারণ হল, এটি ইরানের পরমাণু ক্ষেপণাস্ত্রের আওতার বাইরে।

এই দিয়েগো গার্সিয়ার অবস্থান ইরান থেকে প্রায় ৩০০০ কিলোমিটার দূরে। এ নিয়ে দ্বিতীয়বার মার্কিন যুক্তরাষ্ট্র ভারত মধ্যপ্রাচ্যে যুদ্ধবিমান বি-৫২ পাঠাল। এর আগে ইরানের কাছ থেকে হুমকির পাওয়অর পর গত মে মাসে কাতারের মার্কিন ঘাঁটিতে তারা এই বি-৫২ যুদ্ধবিমান মোতায়েন করেছিল।
তবে, ইরানের উপর মার্কিন হামলার ইঙ্গিত পেয়েছে ট্রাম্পের মনোভাবকে সমর্থন করেছেন পশ্চিমা দেশগুলির সামরিক জোট ন্যাটো। মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের উপর কোনও হামালা চালাতে তাতে ন্যাটো সহযোগিতা করবে বলে জানিয়েছেন ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ। তিনি মুখে মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমনের কথা বললেও ইরানে মার্কিন হানায় সায় দিয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only