শনিবার, ১১ জানুয়ারী, ২০২০

ফের শান্তি নোবেল নিয়ে সরব ট্রাম্প


পুবের কলম ওয়েব ডেস্ক: শান্তি নোবেলের প্রাপক তিনি বারবার এই নিয়ে ইচ্ছা জাহির করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার ২০১৯ সালের শান্তিতে নোবেল নিয়ে ফের সরব হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি, ওই পুরস্কার আসল দাবিদার হওয়া সত্ত্বেও তাকে উপেক্ষা করে অন্য কাউকে পুরস্কার দিয়েছেন নোবলে কমিটি।

সম্প্রতি ওহাইতে হওয়া এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে তিনি এই অভিযোগ করেন। তিনি বলেন, ‘আপনাদের আমি নোবেল শান্তি পুরস্কার নিয়ে বলবো। আমি একটি চুক্তি করে একটি দেশকে বাঁচিয়েছি। এরপর শুনলাম, ওই দেশটির প্রধান দেশটিকে রক্ষার করার জন্য শান্তিতে নোবেল পাচ্ছেন।

 ওহাইও-তে দেওয়া ট্রাম্পের ওই ভাষণের একটি ভিডিও ক্লিপ টুইটারে শেয়ার হয়েছে। এর আগেও একাধিক বার উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে পারমাণবিক অস্ত্র ত্যাগে উদ্বুদ্ধ করার ক্ষেত্রে ভূমিকার জন্য তাঁর নোবেল পাওয়া উচিত বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প।

এবারের ইথিওপিয়ার প্রধানমন্ত্রী শান্তিতে নোবেলজয়ী অ্যাবি আহমেদ (৪৩)-এর দিকে ইঙ্গিত করে এই মন্তব্য করেন ট্রাম্প। ২০১৬ সালে তিনি মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর এ পর্যন্ত একমাত্র সরকার প্রধান হিসেবে নোবেল পেয়েছেন অ্যাবি আহমে। তবে সরাসরি তার নাম নাম নেননি তিনি।

উল্লেখ্য, প্রতিবেশী ইরিত্রিয়ার সঙ্গে নিজ দেশের সংঘাত নিরসনে ভূমিকা রাখায় ইথিওপিয়ার প্রধানমন্ত্রীকে শান্তিতে নোবেল দেওয়া হয়। ওই সংঘাত নিরসনে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি ট্রাম্পেরও ভূমিকা ছিল। ট্রাম্পের ভাষায়, ‘আমি একটি বড় যুদ্ধ থেকে রক্ষা করেছি। এভাবে অনেকবার করেছি।’ 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only