বুধবার, ৮ জানুয়ারী, ২০২০

বনধের প্রভাব নেই, পেট্রাপোল সীমান্তে ভারত-বাংলাদেশের মধ্যে বৈদেশিক বাণিজ্য স্বাভাবিক


এম এ হাকিম, বনগাঁ : উত্তর ২৪ পরগণা জেলার সীমান্ত শহর বনগাঁয় ভারত বনধের কোনও প্রভাব পড়েনি। বুধবার বনগাঁ শহরের বিভিন্ন দোকানপাট ও বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলা ছিল। সীমান্তে ভারতের পেট্রাপোল ও বাংলাদেশের বেনাপোল স্থলবন্দরের মধ্যে পণ্যবাহী বাণিজ্যের ট্রাক স্বাভাবিকভাবে যাতায়াত করেছে। অন্যদিকে, বনগাঁ শহর থেকে স্বাভাবিকভাবে বিভিন্ন রুটের বাস চলাচল করেছে।

বামপন্থিদের ডাকা বনধকে উপেক্ষা করে এদিন বনগাঁর বিভিন্ন চিরুনি   কারখানাগুলোতে স্বাভাবিক কাজকর্ম হয়েছে। চিরুনি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রঞ্জন সেন জানান, বনগাঁর ১৩৫ টি চিরুনি কারখানায় শ্রমিকরা নির্দিষ্ট সময়ে কাজে যোগ দেওয়ার ফলে স্বাভাবিকভাবে কাজকর্ম হয়েছে।

ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রফতানি প্রসঙ্গে ‘পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্টস  স্টাফ ওয়েলফেয়ার এসোসিয়েশন’-এর সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী  ‘পুবের কলম’ প্রতিবেদককে জানান, বুধবার ভারত ও বাংলাদেশের মধ্যে সীমান্ত বাণিজ্য স্বাভাবিক রাখা হয়। বিকেল ৪ টা পর্যন্ত প্রায় দুইশ’ পণ্যবাহী ট্রাক পেট্রাপোল থেকে বাংলাদেশের বেনাপোল বন্দরে গিয়েছে।

অন্যদিকে, বাংলাদেশের বেনাপোল বন্দর থেকে পণ্যবাহী ট্রাক ভারতের পেট্রাপোল বন্দরে স্বাভাবিকভাবে এসেছে। এদিন বামপন্থি শ্রমিক সংগঠন-সহ সমস্ত দলের শ্রমিকরা লোড-আনলোড ও অন্যান্য কাজে অংশগ্রহণ করেছে বলেও কার্তিক বাবু জানান।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only