শুক্রবার, ৩ জানুয়ারী, ২০২০

নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবিতে বাগদা বিডিওতে কংগ্রেসের স্মারকলিপি প্রদান


এম এ হাকিম, বনগাঁ :  উত্তর ২৪ পরগণার বাগদা ব্লক কংগ্রেসের পক্ষ থেকে সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ/‘ক্যা’ প্রত্যাহারের দাবিতে বাগদা বিডিওতে স্মারকলিপি প্রদান করা হয়েছে। শুক্রবার বিকেলে বিডিওতে দেওয়া ওই স্মারকলিপিতে রাজ্যে জাতীয় জনসংখ্যা নিবন্ধন ‘এনপিআর’ ও জাতীয় নাগরিকপঞ্জি ‘এনআরসি’ কার্যকর না করারও দাবি জানানো হয়েছে। 

জেলা কংগ্রেসের সহ-সভাপতি আনছার মণ্ডল জানান, ‘ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে যেভাবে ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ/‘ক্যা’ করা হয়েছে তা ঠিক নয়। এরফলে সংবিধানের মৌলিক অধিকার লঙ্ঘিত হয়েছে। একইসঙ্গে দেশের নাগরিকদের মধ্যে বিভাজনের সৃষ্টি করেছে। দেশের সাধারণ মানুষজন বিতর্কিত ওই আইনকে প্রত্যাখ্যান করেছেন তা বিগত কিছুদিন ধরে একনাগাড়ে চলা গণআন্দোলনেই তা স্পষ্ট হয়েছে।  অবিলম্বে ওই আইন প্রত্যাহার করতে হবে। একইসঙ্গে কেন্দ্রীয় সরকার রাজ্যে ‘এনপিআর’ ও এনআরসি কার্যকর করার যে প্রচেষ্টা চালাচ্ছে তাও বাতিল করতে হবে।’  

এদিনের ওই স্মারকলিপি প্রদান কর্মসূচিতে জেলা কংগ্রেসের সহ-সভাপতি আনছার মণ্ডল, ব্লক কংগ্রেস কমিটির সভাপতি বীরেন্দ্রনাথ মণ্ডল, জেলা কংগ্রেসের এসসি-এসটি সেলের চেয়ারম্যান প্রদীপ বিশ্বাস ও ব্লক কংগ্রেস কমিটির সদস্য আনোয়ার মণ্ডল ও আনারুল দফাদার উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only