সোমবার, ১০ ফেব্রুয়ারী, ২০২০

মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয় দেওয়া হোক দাবি জানালো শিবপুর চাষীরা

পুবের কলম, ওয়েব ডেস্ক: ফের চাষিদের জমিতে শিল্পের দাবিতে মুখর হল শিবপুর মৌজার চাষীরা। পাশাপশি, তাদের দাবি, মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয়ের দাবি দীর্ঘদিনের সেখানে হোক। আমাদের এখানে তো বিশ্বভারতী আছে। এখানে শিল্প হোক।  তারা এই দাবিতে প্রথমে স্টেশন মোড়ে সভা করার চেষ্টা করে। কিন্তু পুলিশি বাধায়, সেখান থেকে চলে গিয়ে বোলপুর চৌমাথায় সভা করেন। 

জানা গেছে,  শিবপুর মৌজার জমিহারা সংগ্রামী মঞ্চের ব্যানারে কাশিপুর, সাবিরগঞ্জ, সুপুর, নুরপুর ও মির্জাপুর সহ মোট পাঁচটি গ্রামের আদিবাসী, সংখ্যালঘু ও অন্যান্য চাষিরা শিল্পের দাবিতে জমায়েত করেন। সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজ সেবী তথা ওই মঞ্চের আহ্বায়ক শৈলেন মিশ্র। তিনি বলেন, ১৮৯৩ সালের জমি অধিগ্রহণ অনুযায়ী চাষীদের কাছ থেকে নেওয়া জমিতে শিল্প হয়নি। 
চাষীদের কাছ থেকে ৪৮ হাজার টাকা বিঘে জমি কিনে ৬০ -৭০ লক্ষ টাকা বিঘে জমি বিক্রি করে আবাসন তৈরি হয়েছে। চাষীরা ক্ষতিগ্রস্থ হয়েছে। ২০১৯ সালের ডিসেম্বরে  এই মামলার শুনানী শেষ। যেকোন মুহুর্তে আদালতের রায় আসতে পারে। তখন ওই জমির উপর নির্মাণ ভাঙতে হবে। 

খুড়োর কলের মত বিশ্ববিদ্যালয় দেখানো হচ্ছে। তারজন্য কত জমি লাগে? ৩০ একর জমি লাগে। তাহলে এই ২৯৭ একর জমির কি হবে? এখানে বিশ্বভারতী আছে। আমরা বিশ্ববিদ্যালয় চাইনি। মুর্শিদাবাদ দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় চাইছে। সেখানে হোক। আমাদের এখানে তো আছে।   


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only