রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০

পোশাক থেকে রং ওঠা রুখবেন কীভাবে?

পুবের কলম ওয়েব ডেক্স: ­ পোশাক ধুতে গিয়ে অনেক সময় তা থেকে রং ওঠে! কীভাবে রং ওঠা থেকে নিস্তার পাওয়া যায়?
পোশাক পরিচ্ছদ কাচতে গেলে অনেক সময়ই দেখা যায় পুরনো হয়ে গেলেও তা থেকে রং ওঠা বন্ধ হচ্ছে না। সমাধানের পথ বলে দেবে অনেক ঘরোয়া টিপস। 
কাপড় ধোয়া অনেকের কাছেই একটি আতঙ্কের নাম। আবার অনেক সময় নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয় তাই আজ আপনাদের কাপড় ধোওয়া নিয়ে কিছু স্পেশাল টিপস দেব।
অনেক সময় দেখা যায় রঙিন কাপড় ধোয়ার সময় কাপড়ের রং ওঠে তাই যে কাপড়ে রং উঠতে পারে বলে মনে করছেন, সেটা ধোওয়ার সময় ১ মুঠো নুন দিয়ে দিন, দেখবেন আর রং উঠবে না। তা ছাড়া ১ বালতি জলে ২ চা চামচ ভিনেগার দিয়ে দিতে পারেন, দেখবেন আর রং উঠছে না।
সুতির কাপড় ধুয়ে কড়া রোদে শুকোতে দেবেন তাতে কাপড় আরও ঝকঝকে হবে। বেড কভার, বেড শিট বা ন্যাপকিন এক সঙ্গে ধোয়ার প্রয়োজন পড়লে গরম জলে সাবানের কুচি দিয়ে ফুটিয়ে তারপর কেচে রোদে দিন। দেখবেন অনেক ভালো পরিষ্কার হয়েছে। তবে রঙিন কাপড় ঠান্ডা জলে ধোবেন। না হলে রং উঠার সম্ভাবনা থেকেই যায়।
সিল্কের কাপড় মৃদু গরম জলে ধুতে হবে আর এই ধরনের কাপড় ধোয়ার সময় বেশি রগড়ানো উচিৎ না। হালকা ডিটারজেন্ট দিয়ে কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে জলে ডুবিয়ে ধুয়ে ফেলুন দেখবেন কাপড় কত পরিষ্কার হয়েছে।
রঙিন কাপড় আর সাদা কাপড় এক সঙ্গে ভেজাবেন না। তাতে রঙিন কাপড়ের রং উঠে গিয়ে সাদা কাপড় নষ্ট করে দিতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only