রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০

দাঁতের রুট ক্যানেল করানোর আগে এই ৪টি বিশেষ তথ্য অবশ্যই জেনে নিয়ে যাবেন

পুবের কলম ওয়েব ডেক্স:­ রুট ক্যানেল চিকিৎসার মাধ্যমে দাঁতের ভেতরের স্নায়ুগুলোকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করা হয়। তারপর দাঁতের ওপর একটি ক্রাউন বা মুকুট পরিয়ে দিয়ে আবার সুস্থ ও স্বাভাবিক করা হয়। অনেক সময় মাড়ির ব্যথার জেরে দাঁতের ভিত্তি নষ্ট হয়ে গেলেও রুট ক্যানেল চিকিৎসার প্রয়োজন হয়। আসুন জেনে নেওয়া যাক যে ৪টি বিষয়কে মাথায় রেখে দাঁতের রুট ক্যানেল করাবেন।
১.কোথায় করবেন না?
ব্যাঙ্গের ছাতার মত গজিয়ে ওঠা ডেন্টাল চেম্বার, যাদের বিএমডিসি রেজিস্ট্রেশন নেই, হাতুড়ে, সেখানে ভুলবশত ঢুকে পড়লে আপনি প্রতারিত হবেন রুট ক্যানেল চিকিৎসার ক্ষেত্রে। আপনাকে এই চিকিৎসার নামে ভয়াবহ ক্ষতির সম্মুখেও ঠেলে দিতে পারে।
২.ভুল জায়গায়, ভুল চিকিৎসায় কী হয়?
রুট ক্যানেল চিকিৎসার ক্ষেত্রে ভুল চিকিৎসাতেও ব্যথা সাময়িক ভাল হলেও তা দাঁতকে নষ্টের পাশাপাশি অন্যান্য দাঁতেরও ক্ষতি করে। অনেক মারাত্মক ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঘটে। এইচআইভি-এইডস, হেপাটাইটিস-বি, সিফিলিস, গনোরিয়ার মতো রোগের বিস্তার ঘটায়।
৩.খরচ কেমন হয় এই চিকিৎসায়?
বাইরের দেশগুলোতে ডেন্টাল চিকিৎসা অনেক ব্যয়বহুল। সেই তুলনায় আমাদের দেশে ডেন্টাল চিকিৎসার মূল্য নিতান্তই কম। উন্নত প্রযুক্তি এ চিকিৎসাকে যেমন সুনিপুণ করে, তেমনি বাড়তি খরচাও লাগে বৈকি।
৪.কোথায় করবেন?
এটি ডেন্টাল চিকিৎসার মধ্যে অতি সংবেদনশীল এবং সূক্ষ্ম যন্ত্রপাতি নির্ভর। এজন্য প্রয়োজন দক্ষ ডেন্টাল সার্জন। তবে এই চিকিৎসা করানোর আগে খবর নিন ভালো মতো যে তিনি আদৌও সার্জন কিনা। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only