শনিবার, ১ ফেব্রুয়ারী, ২০২০

অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের পড়ুয়া হয়ে, গোপালের মাধ্যমিক ডিগ্রি নিয়ে প্রশ্ন

নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি: জামিয়া মিল্লিয়া গুলিকাণ্ডে ধৃত ‘রামভক্ত’ গোপাল কী আদৌও মাধ্যমিক পাশ? পুলিশের সামনে দেশি বন্দুক নিয়ে তার গুলি চালানোর ঘটনার পর সংবাদমাধ্যমে আসতে থাকে বেশ কিছু তথ্য। গোপালের বয়স নিয়ে ইতিমধ্যেই একটা ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। এখন প্রশ্ন হল, সে কি আদৌও মাধ্যমিক পাশ?

গোপালকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর পুলিশ জানিয়েছে, ধৃত নাবালক। যদিও তারপর কেউ কেউ জানায় তার বয়স ১৭। কেউ দাবি করে ২০। এখানেই শেষ নয়। ‘কেঁচো খুঁড়তে গিয়ে বেরিয়ে পড়ে কেউটে!’ পড়াশোনা নিয়ে জিজ্ঞাসাবাদে পুলিশ জানতে পারে যে, ধৃত নয়ডার গৌতম বুদ্ধ নগর থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছে। 

তাঁর মার্কশিট বলছে, ২০১৮ তে দশম শ্রেণির পরীক্ষা পাশ করেছে। কিন্তু সোশ্যাল মিডিয়া উঠে আসছে চাঞ্চল্যকর তথ্য। ধৃতের আরও একটি ডকুমেন্ট ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দাবি করা হচ্ছে, ছেলেটি যে স্কুলে পড়েছে, সেখানে অষ্টম শ্রেণির পর আর রেজিস্ট্রেশনই হয়নি। ডকুমেন্টে দেখা যাচ্ছে, গোপাল যে স্কুলে পড়েছে, সেখানে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত রেজিস্টেশন রয়েছে। প্রশ্ন উঠছে, যদি এই শ্রেণিতে পড়ুয়াই নেই, তাহলে ধৃত কীভাবে সেখানে পড়াশোনা করল?

এরপরই প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে গোপাল দশম শ্রেণির পরীক্ষায় পাশ করল কীভাবে? যদিও স্কুলের ম্যানেজার-প্রিন্সিপাল নরেন্দ্র শর্মা একটি সংবাদমাধ্যমকে জানান, গোপাল স্কুলের প্রাক্তন ছাত্র। কিন্তু এসম্পর্কিত কোনও তথ্য আমরা পাঠাতে পারব না।’ 

এর পাশাপাশি তিনি জানান, দশম শ্রেণির জন্য ২০১৪ তে সিবিএসই অ্যাফিলিয়েশনের জন্য পাঠানো হয়। ২০১৮ তে দ্বাদশ শ্রেণির অনুমোদন দেওয়ার অনুরোধ করা হয়। যদিও ২০১৮তে দশম শ্রেণিতে কতজন পড়ুয়া ছিল, তা জানাতে সাফ অস্বীকার করে দেন তিনি। কিন্তু তিনি গোপালের মার্কশিট দেখিয়ে প্রাণপণ চেষ্টা করেছেন তাকে নাবালক প্রমাণ করতে। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only