শনিবার, ১ ফেব্রুয়ারী, ২০২০

আল আকসায় আক্রমণ করলে তাদের হাত ভেঙে ফেলার হুমকি এরদোগানের

আঙ্কারা, ১ ফেব্রুয়ারি: মুসলিমদের কাছে বিশ্বের তৃতীয় পবিত্র মসজিদ আল আকসার উপর যে কোনও ধরনের হস্তক্ষেপ মেনে নেবে না তুরস্ক। শুক্রবার তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই হুঁশিয়ারি দেন তুর্কি প্রেসিডেন্ট।

মধ্যপ্রাচ্যের শান্তি চুক্তির যে পরিকল্পনা পেশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিরোধিতা করেন এরদোগান। ডিল অফ দ্য সেঞ্চুরি নামে ট্রাম্পের অভিহিত এই চুক্তি একেবারেই অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেন এরদোগান। তিনি বলেন, ইসরাইল একটি অবৈধ রাষ্ট্র। শুধূ ইসরাইল কেন পবিত্র আল অকসা মসজিদের উপর যারাই হাত দেওয়ার চেষ্টা করবে তাদের হাত অক্ষত থাকবে না।

ট্রাম্পের পরিকল্পনাকে প্রত্যাখ্যান করে এরদোগানের অভিযোগ, ডিল অফ দ্য সেঞ্চুরি বললেও ট্রাম্পের লক্ষ্য পবিত্র আল কুদস (জেরুসালেম)-এর আগ্রাসন। এই আগ্রাসন কোনওভাবে মেনে নেওয়া যাবে না।

তবে, যেভাবে ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা সম্পর্কে সৌদি আরব নীরব রয়েছে তাতে হতাশা প্রকাশ করেন। এ নিয়ে বলেন, অবিলম্বে ট্রাম্পের বিরুদ্ধে মুখ খোলা উচিত সৌদি আরবের।

অনেক দেশ ট্রাম্পের ফিলিস্তিন বিরোধী চুক্তিকে সমর্থন জানিয়েছে। এটা বিশ্বাসঘাতকতা ছাড়া কিছু নয়। এর পলে আল কুদসের বিনাশ ঘটবে। তখন কিন্তু ভেঙে পড়বে গোটা বিশ্ব। তাঁর মতে, ঐতিহাসিক আল কুদসকে সন্ত্রাসবাদী ইসরাইলের হাতে তুলে দেওয়া যায় না। ফিলিস্তিনিরা তাদের নিজভূমে পরবাসী হয়ে উঠবে এটা মানা কোনও মেমই সম্ভব নয়। এরদোগান অবশ্য বলেন, ফিলিস্তিনের পাশে সর্বদাই থাকবে তুরস্ক।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only