সোমবার, ১০ ফেব্রুয়ারী, ২০২০

হিন্দুর মরদেহর জন্য রাস্তা ছেড়ে দিয়ে প্রশংসা কুড়ালো শাহিনবাগ

পুবের কলম, ওয়েব ডেস্ক:   ৫০ দিনেরও বেশি হয়ে গেল। কেন্দ্রের জনস্বার্থ বিরোধী আইনের প্রতিবাদে রাস্তা আটকে বিক্ষোভ দেখাচ্ছেন প্রতিবাদীরা। এনিয়ে বিজেপি নেতারা কটাক্ষ করতে পিছুপা হননি। এই পরিস্থিতিতে রবিবার এক হিন্দুর শবযাত্রাকে রাস্তা ছেড়ে দিয়ে সকলের প্রশংসা কুড়িয়েনিল শাহিনবাগ।

রবিবার এক অন্য শাহিনবাগকে দেখল রাজধানী দিল্লি। রাস্তা ঘিরে বিক্ষোভের জন্য অনেকেই ক্ষোভ প্রকাশ করেছিলেন। কিন্তু যে মানবতার নিদর্শন তুলে ধরল শাহিনবাগ তা সত্যিই প্রশংসার দাবিদার। বিক্ষোভস্থলের কাছেই এদিন পৌঁছয় এক হিন্দুর শবযাত্রা। সেই শবযাত্রা দেখেই তড়িঘড়ি রাস্তা খুলে দেন বিক্ষোভকারীরা। 

সংবাদমাধ্যমের কাছে এক বিক্ষোভকারী জানান, আমরা সব সম্প্রদায়কেই সম্মান করি। তাই এক হিন্দুর মরদেহ যাতে শান্তিপূর্ণভাবে যেতে পারে, সেই জন্য রাস্তা খুলে দিয়ে নতুন কিছু করিনি। এর আগেও আমরা বাস ও অ্যাম্বুল্যান্সকে রাস্তা করে দিয়েছি যাওয়ার জন্য’।

বিজেপি সাংসদ অনুরাগ ঠাকুর ও সাংসদ প্রবেশ বর্মার বিতর্কিত মন্তব্যে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। হিংসারও সাক্ষী থেকেছে শাহিনবাগ। চলতি মাসে দিল্লি-নয়ডার এক বাসিন্দা কপিল গুজ্জর বিক্ষোভস্থলে গিয়ে শূন্যে গুলি চালায়। সংবাদমাধ্যমের সামনে সে জানায়, এ দেশে হিন্দুরা যা চাইবে তা-ই পাবে’।

তিনি জানান, দীর্ঘদিন রাস্তা আটকে বিক্ষোভ হওয়ায় যানজট হচ্ছে। এরফলে বাজার করতে যেতেও অসুবিধা হচ্ছে। এই পরিস্থিতিতেও বিক্ষোভকারীদের মুখ থেকে হিংসার কোনও বিবৃতি শোনা যায়নি। তাদের লক্ষ্য একটাই। সব ধর্মকে সামনে রেখে লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়া।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only