শনিবার, ১ ফেব্রুয়ারী, ২০২০

ফের ৬টি দেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি ট্রাম্পের, নয়া সংযোজনে মায়ানমারও

বছর খানেক আগে ছটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল ট্রাম্প প্রশাসন। সেই দেশগুলি হল, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেন।  তখন আমেরিকার তরফে বলা হয়েছিল আমেরিকা আর শরণার্থীদের নিতে চায় না, তাই এই নিষেধাজ্ঞা।যদিও উত্তর কোরিয়ার নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা রয়েছে। আর নিষেধাজ্ঞার মধ্যে রয়েছেন ভেনিজুয়েলার সরকারি অফিসাররা।

কিন্তু সমালোচকরা বলছেন, ট্রাম্পের মুসলিম বিদ্বেষের জন্য এই নিষেধাজ্ঞা জারি করে আমেরিকা। কিছুদিন আগে ট্রাম্প ইঙ্গিত দিয়েছিলেন ফের কয়েকটি দেশের শরণার্থীদের উপর নিষেধাজ্হা জারি করা হতে পারে। 

শুক্রবার আরও ৬ টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মায়ানমার সহ  নতুন যে সব দেশের বিরুদ্ধে  ট্রাম্প নিষেধাজ্ঞা জারি করেছেন তার মধ্যে রয়েছে ইরিত্রিয়া, কিরগিজস্তান, নাইজেরিয়া। তবে, মায়ানমারের ক্ষেত্রে এক থাপ এগিয়ে মার্কিন প্রশাসন জানিয়েছে, যেসব মায়ানমারের বাসিন্দা আমেরিকায় স্থায়ীভাবে বসবাস করে আসছেন তাদের আর বিসা বাড়ানো হবে না।এছাড়া সুদান এবং তানজানিয়াকেও আর ডাইভারসিটি ভিসা বা ডিভি লটারি দেবে না আমেরিকা। 

যদিও নিষেধাজ্ঞার আওতাভুক্ত দেশগুলোর নাগরিকরা অভিবাসী ভিসা ছাড়া আমেরিকায় ভ্রমণ করতে পারবেন। এই বিষয়ে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভারপ্রাপ্ত প্রধান চ্যাড উলফ বলেছেন, ৬টি দেশ মার্কিন নিরাপত্তা এবং তথ্য প্রদান সংক্রান্ত নিয়মাবলি না মেনে চলায় তাদের উপর নতুন করে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উল্লেখ্য, আগামী ২১শে ফেব্রুয়ারি থেকে আমেরিকার জারি করাএই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only