বুধবার, ১৮ মার্চ, ২০২০

জামিয়ার উপাচার্যকে সরাতে রাষ্ট্রপতিকে চিঠি সার্চ কমিটির


পুবের কলম ওয়েব ডেস্ক: দিল্লির অন্যতম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় জামিয়া মিলিয়া ইসলামিয়ার উপাচার্য নিয়োগের জন্য যে সার্চ কমিটি রয়েছে, তারা রাষ্ট্রপতির কাছে সম্প্রতি এক চিঠি লিখেছে। 

ওই চিঠিতে তারা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে সুপারিশ জানিয়েছেন, যাতে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্যকে সরিয়ে দেওয়া হয়।ওই সার্চ কমিটি জামিয়ার উপাচার্য হিসেবে ড. নাজমা আখতারকে আর সবুজ সংকেত দিতে রাজি নয়। তাই তারা রাষ্ট্রপতির কাছে নতুন উপাচার্য খোঁজার আর্জি জানিয়েছেন। উল্লেখ্য, ২০১৮ সালে রামকৃষ্ণ রামস্বামীর নেতৃত্বে গঠিত সার্চ কমিটি গঠিত হয়। ওই কমিটি গত ৮ মার্চ রাষ্ট্রপতির কাছে এক চিঠি রিখেছেন জামিয়া মিলিয়ার বর্তমান উপাচার্যকে সরিয়ে দেওয়ার ব্যাপারে। 

ওই চিঠিতে সার্চ কমিটি দাবি করেছে, ২০১৯ সালের ১০ জানুয়ারি এক অফিস মেমোতে সেন্ট্রাল ভিজিলেন্স কমিশন সবুজ সংকেত দিতে অস্বীকার করেছে নাজমা আখতারকে। রামস্বামীর উদ্ধৃত করে এক ইংরেজি দৈনিকে দাবি করা হয়েছে, কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীনে থাকা বিশ্ববিদ্যালয় কিংবা অন্য শিক্ষাপ্রতিষ্ঠানে কাউকে অবসরের পর আর পুনর্নিয়োগ করা হবে বলে সুপারিশ করেছে সেন্ট্রাল ভিজেলন্স কমিশন। তাই নাজমা আখতারের নাম আর সুপারিশ করতে চইছে না সার্চ কমিটি। তবে, ওই চিঠিতে উল্লেখ করা হয়নি কেন আখতারকে অনুমোদন দেওয়া হচ্ছে না।

উল্লেখ্য, মাস তিনেক আগে জামিয়া মিলিয়ার প্রথম মহিলা উপাচার্য কেন্দ্রীয় সরকারের সমোলাচনার মুখে পড়েছিলেন। গত ১৫ ডিসেম্বর  জামিয়ার বাইরে নাগরিকত্ব সংশোধনী বিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে পুলিশ গুলি চালায়। দিল্লি পুলিশ জামিয়ার ক্যাম্পাসে ঢুকে ব্যাপক মারধর করে পড়ুয়াদের। এমনকী রেহাই দেওয়া হয় লাইব্রেরিতে পাঠরত কিংবা জামিয়ার মসজিদে নামাযরত পড়ুয়াদেরেও। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকে এভাবে জামিয়ার পড়ুয়াদের উপর পুলিশি অত্যাচারের বিরুদ্ধে সরব হয়েছিলেন জামিয়ার উপাচার্য নাজমা আখতার। তিনি তার বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছিলেন। তিনি অভিযোগ করেছিলেন, তার অনুমতি ছাড়াই পুলিশ ক্যাম্পাসে ঢুকে পড়ুয়াদের মারধর, ভাংচুর করেছে। অনেকের তাই সন্দেহ, সেই ঘটনার জেরে কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রণাধীন সার্চ কমিটি নাজমা আখতারকে আর চাইছে না।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only