বৃহস্পতিবার, ১৯ মার্চ, ২০২০

ঘরে বসেই বানিয়ে নিন হ্যান্ড স্যানিটাইজার



শুভজিৎ নস্কর

করোনার থাবা গ্রাস করেছে গোটা বিশ্বকে।ডাক্তারদের নির্দেশ, ঘন ঘন করে সাবান দিয়ে নিজের হাত পরিষ্কার রাখুন, আক্রমণের সম্ভাবনা থাকলে মাস্ক ব্যবহার করুন, প্রয়োজনে সাবানের বিকল্প হিসেবে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। আর এখানেই যত বিপত্তি, করোনা আতঙ্ক তুঙ্গে উঠতেই কালোবাজারির ছোঁয়া লেগেছে মাস্ক হ্যান্ড স্যানিটাইজার এর বাজারে। অধিকাংশ লোক দোকানে খোঁজ করে কার্যত খালি হাতেই ফিরছেন - কোথাও স্টক শেষ, কোথাও বিকোচ্ছে চড়া দামে।

এই অবস্থায় উপায় একটাই - একেবারে ঘরোয়া পদ্ধতিতে বাড়িতেই বানিয়ে নিন হ্যান্ড স্যানিটাইজার। এটি তৈরিতে মূলত প্রয়োজন অ্যালকোহল, কার্বোপোল জাতীয় পলিমার, অ্যালোভেরা জেল ( বা পরিবর্তে গ্লিসারিন ) আর সামান্য সুগন্ধি তেল। বানিজ্যিক ভাবে প্রস্তুত ( বাজারে যে ধরনের বিক্রি হয়) মূলত এই গুলি দিয়েই বানানো হয় হ্যান্ড স্যানিটাইজার কিন্তু কার্বোপোল জাতীয় পলিমার সহজলভ্য নয়, তাই না ব্যবহার করলেও চলবে। সুগন্ধি তেলের প্রয়োজন আকর্ষণীয় গন্ধ দানের জন্য - এটিও ঘরোয়া পদ্ধতিতে না ব্যবহার করাই শ্রেয়। মধ্যবিত্ত ঘরে অ্যালোভেরা জেল না থাকলেও গ্লিসারিন মোটামুটি সহজলভ্য। বাজার থেকে ভালো গ্লিসারিন কিনলেই চলবে। 

প্রসঙ্গত বলে রাখি বিশ্ব স্বাস্থ্য নিয়ামক সংস্থা ( WHO) এর নির্দেশিকা অনুযায়ী কোন পলিমার জাতীয় যৌগ এবং সুগন্ধীর উল্লেখ নেই, তবে সেক্ষেত্রে হাইড্রোজেন পার অক্সাইড নামক একটি জীবাণুনাশকের উল্লেখ আছে যা খুব স্বল্প মাত্রায় ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে, কিন্তু এই বিশেষ জীবানুনাশক টি খুবই অল্প পরিমানে প্রয়োজন হয় এবং চারিত্রিকভাবেও এটি খুব সৌখিন কারণ সঠিকভাবে শীতল পরিবেশে রক্ষণাবেক্ষণ না করলে এটি নষ্ট হয়ে যায়। তাছাড়া সহজলভ্যতা এবং দামের দিকেও বিষয়টি লক্ষ্য দিতে হবে। মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত ঘরের পাঠকদের কথা খেয়াল রেখে হাইড্রোজেন পার অক্সাইড বাদেই স্যানিটাইজার বানানোর পদ্ধতি বর্ণিত হল।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only