শুক্রবার, ৬ মার্চ, ২০২০

করোনা আতঙ্কে বিশ্ব ভারতীতে বসন্ত উৎসব নিয়ে অনিশ্চয়তা!


দেবশ্রী মজুমদার, শান্তিনিকেতন

করোনা ভাইরাস নিয়ে সতর্ক করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন চিঠি দিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন তরফ থেকে কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের পরামর্শ নিয়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে করোনাভাইরাস নিয়ে সতর্ক এই নির্দেশ নামা। সতর্কবার্তায় ইউজিসি পরিষ্কারভাবে চিঠিতে লিখে দিয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বড় রকম কোনো জমায়েত করা যাবে না। 

পাশাপাশি চিঠিতে উল্লেখ করে দেওয়া হয়েছে যদি বিগত আঠাশ দিনের মধ্যে যে সমস্ত দেশ গুলিতে করোনাভাইরাস ঘটনা ঘটেছে সেই সমস্ত দেশে যদি কোন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী অধ্যাপক কর্মীরা গিয়ে থাকে তাদেরকে চিহ্নিত করে ১৪ দিনের জন্য আলাদা করে ঘরের মধ্যে নজরে রাখতে হবে। যদি কোন ছাত্রের কাশি, জ্বর, শ্বাসকষ্ট হয়ে থাকে,  তাহলে সেই ছাত্রের  স্বাস্থ্য পরীক্ষা করে চিকিৎসকের পরামর্শ ছাড়া ক্যাম্পাসে রাখা যাবে না। সাবান দিয়ে ধুয়ে হাত পরিষ্কার রাখতে হবে। মুখ রুমাল দিয়ে ঢেকে রাখতে হবে। নাক, মুখ, চোখ স্পর্শ করা যাবে না। প্লাসটিক ব্যাগ বিনে ফেলতে হবে। দরজার হাতল বা নব বারবার ব্যবহৃত হলে সেগুলো জীবাণু মুক্ত করতে হবে।  

 খুব স্বাভাবিক ভাবেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন তরফ থেকে চিঠি আসাকে কেন্দ্র করে বসন্ত উৎসব শান্তিনিকেতনে যেহেতু বড় রকমের পর্যটকের সমাগম হয় সে ক্ষেত্রে কি আদৌ বসন্তোৎসব হবে সে নিয়ে এখন সংশয় দেখা দিয়েছে বিশ্বভারতীর অন্দরে।যদিও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তরফ থেকে এ বিষয়ে অফিশিয়ালি কিছু জানানো হয়নি। কর্মী সভার এক আধিকারিক বলেন, রিহার্সাল তো চলছে। এদিকে, এই নিয়ে এক্সিকিউটিভ কাউন্সিলের ম্যারাথন মিটিং চলছে।  অন্যদিকে, জেলা শাসক মৌমিতা গোদারা বলেন, মাঠ এবং বসন্ত উৎসব বিশ্ব ভারতীর। তাই বসন্ত উৎসব হবে কিনা সেই সিদ্ধান্ত নিতে হবে বিশ্ব ভারতীকেই। আমরা শুধু মাত্র সাহায্য করতে পারি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only