বুধবার, ১৮ মার্চ, ২০২০

দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৫১

এখন পর্যন্ত দেশে ১৫১ জনের করোনা সংক্রমণ ধরা পড়েছে। মৃত ৩ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৪ জন। মহারাষ্ট্রে করোনার প্রকোপ সবচেয়ে বেশি। এখনও পর্যন্ত সেখানে আক্রান্তের সংখ্যা ৪২। এরপরেই কেরলে আক্রান্ত ২৭। কর্নাটকে করোনার প্রকোপ বাড়ায় (১৩ জন আক্রান্ত) রাজ্যটির জনসমাগম স্থল যেমন– শপিং মল– থিয়েটার– স্কুল– কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে ৩১ মার্চ পর্যন্ত। রাজস্থান হাইকোর্ট রাজ্যটির পৌরসভা নির্বাচন ৬ সপ্তাহের জন্য স্থগিত করার নির্দেশ দিয়েছে। এদিকে লুধিয়ানায় করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহভাজন ১৬৭ জন হঠাৎই গায়েব হয়ে গিয়েছে। তাদেরকে খুঁজে পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন শহরের সিভিল সার্জেন ড. রাজেশ বাগ্গা। এর মধ্যে ২৯ জনের খোঁজ পাওয়া গিয়েছে পরে।  

তবে করোনার কারণে বিরোধীরা সংসদের বাজেট অধিবেশন মুলতুবি করার দাবি জানালেও অনড় স্পিকার ও শাসকদল। প্রধানমন্ত্রী মোদি একে বাচ্চাদের মতো ছুটি চাওয়ার সঙ্গে তুলনা করেছেন। সংসদে কয়েক হাজার মানুষের ওঠাবসা। সেখানে যদি করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে তা হলে কী হবে। এছাড়া বয়স্ক সাংসদরাও রয়েছেন। এসব বিবেচনা করেই ডেরেক ও’ব্রায়েনরা চেয়েছিলেন সংসদ অধিবেশন স্থগিত হোক। কিন্তু বিজেপি সরকার ব্যাপারটিকে হালকা ভাবে নিচ্ছে বলে অনেকে ধারণা করছেন। বুধবার নয়ডার এক যুবকের শরীরে করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। এই ব্যক্তি তার স্ত্রীর সঙ্গে ইন্দোনেশিয়া গিয়েছিলেন। সেখান থেকে তারা ফেরেন ৩ মার্চ। করোনা মিলেছে সেনাবাহিনির এক সদস্যের দেহেও। লেহ-তে মোতায়েন এই সেনাকে আইসোলেশনে রাখা হয়েছে। কিছুদিন আগে ছুটিতে বাড়ি যান তিনি। সেইসময় ইরান থেকে তার বাবা বাড়ি ফিরেছিলেন। পরে তার বাবার শরীরে কোভিড-১৯ এর দেখা মেলে। তার সংস্পর্শে এসেই সেনা জওয়ান আক্রান্ত হয়েছেন বলে অনুমান করা হচ্ছে। তার স্ত্রী, সন্তান ও বোনকেও আইসোলেশনে রাখা হয়েছে। তার সঙ্গে সেনা ছাউনিতে থাকা ১০ জওয়ানকেও পর্যবেক্ষণে রাখা হয়েছে। করোনা মোকাবিলায় আধা সামরিক বাহিনীকে যুদ্ধকালীন পরিস্থিতিতে প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।  

মঙ্গলবার পশ্চিমবঙ্গে লন্ডনফেরত এক যুবকের শরীরে করোনা ভাইরাস ধরা পড়েছে। বেলেঘাটা আইডিতে তিনি ভর্তি রয়েছেন। তবে তার অবস্থা এখন স্থিতিশীল বলে জানিয়েছে হাসপাতালের সুপার। ওই যুবকের সংস্পর্শে কারা এসেছিলেন– তা জানতে কেন্দ্র সরকার ও রাজ্য সরকার একযোগে কাজ করছে। যুবকটির মা-বাবা, গাড়ির চালকসহ ৬ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। গত ১৫ মার্চ লন্ডন থেকে দুবাই, দিল্লি হয়ে কলকাতায় ওই ফেরেন ওই যুবক। সেই সময় তিনি কার কার সংস্পর্শে এসেছেন, তা জানার চেষ্টা চলছে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করোনা নিয়ে রাজ্যবাসীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। তাঁর মত, আতঙ্ক নয়, সতর্ক হোন। হোম আইসোলেশনে রয়েছেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়।

বেশ কয়েক দফায় বিদেশে থাকা ভারতীয়দের দেশে ফেরানো হলেও বিদেশে থাকা ২৭৬ জনের শরীরে প্রাণঘাতী করোনা ভাইরাস পাওয়া গেছে। বুধবার লোকসভায় এমনটাই জানান কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলিধরণ। এর মধ্যে ২৫৫ জনই ইরানে আক্রান্ত হয়েছেন। আরব আমীরশাহীতে আক্রান্ত ১২ জন ভারতীয়। বিশ্বে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়িয়েছে। মৃত ৮২৪৩ জন। ইরান, ইতালিতে করোনার প্রকোপ বাড়লেও চিনের উহান শহরে করোনায় মৃতের সংখ্যা স্থিতিশীল, এটাই আশার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only