বুধবার, ৪ মার্চ, ২০২০

দক্ষিণ আফ্রিকার মুদ্রায় জন্টি রোডস

পুবের কলম, ওয়েব ডেস্ক: ১৯৯২ সালে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের মধ্যে ম্যাচটি বোধহয় অনেকেই ভোলেননি। ভোলার কথাও নয়। কারণ সেই ম্যাচে এমন একটা ঘটনা ঘটেছিল যাতে স্তম্ভিত হয়ে গিয়েছিল ক্রিকেট বিশ্ব। 

ইনজামাম উল হক যখন ব্যাট করে রান নিতে গিয়েও নিজের ব্যাটিং পয়েন্টে ফিরতে যাচ্ছেন, তখন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার জন্টি রোডস পয়েন্ট থেকে রীতিমতো পাখির মতো উড়ে গিয়ে ইনজিকে রান আউট করলেন। ম্যাচটায় দক্ষিণ আফ্রিকা জিতে গিয়েছিল। ছবিটা এখনও হয়ত অনেকেরই ড্রেসিংরুমে দেওয়ালে পোস্টার হয়ে রয়েছে। কিংবদন্তি জন্টি দেখিয়েছিলেন ক্রিকেটে শুধু ব্যাটিং বা বোলিং নয়, ফিল্ডিংটাও খুব জরুরি। সেটাও যে একটা আর্ট তা বুঝিয়েছিলেন এই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার। 
এই রান আউটটা এখনও ক্রিকেটের ইতিহাসে শ্রেষ্ঠ রান আউট হিসেবে চিহ্নিত হয়ে আছে। শুধু একটা রান আউট নয়, পয়েন্টে দাঁড়িয়ে অবিশ্বাস্য সব ক্যাচ নিয়েছেন একটা সময়। আর সেই জন্টি রোডসকে সম্মান জানাতে ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার মুদ্রায় জন্টি রোডসের এই রান আউট করার ছবিটিও ছাপা হয়। 

প্রসঙ্গত, তিনিই প্রথম কোনও ক্রিকেটার যাঁর ছবি নেলসন ম্যান্ডেলার দেশের মুদ্রায় স্থান পেয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের মুদ্রায় খেলাধূলা সংক্রান্ত বিষয় ছাপা হয়েছে। যেমন ভারতের কয়েনে ১৯৮২ সালের দিল্লি এশিয়াডের লোগো মুদ্রিত হয়েছিল। কিন্তু কিংবদন্তি ক্রিকেটারের ছবি কোনও দেশের মুদ্রায় ছাপা রয়েছে, এ দৃশ্য খুব একটা দেখা যায়নি। জন্টি রোডসের কীর্তি তাঁর দেশের মুদ্রাতেও তাঁকে স্থান দিয়ে দিয়েছে।  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only