মঙ্গলবার, ৩ মার্চ, ২০২০

করোনা আতঙ্কে চিনে ‘লেগ-শেক’

বেজিং, ৩ মার্চ­: অসভ্যতা নয়, ইতরতাও নয়। এটাই চিনের নয়া ট্রেন্ড। নতুন বা পরিচিত কারোর সঙ্গে হাত মেলানো প্রাণঘাতী হতে পারে। হতে পারে মৃত্যু্ও! তাই আর হ্যান্ডশেক নয়, এখন থেকে লেগ-শেকের অভ্যেস শুরু করছেন চিনারা। ১৫ সেকেন্ডের এক ভিডিয়োতে দেখা যাচ্ছে, মাস্ক পরিহিত এক চিনা ব্যক্তি প্রাইভেটকার থেকে নামছেন। তিনি নামার পর এক ব্যক্তির সঙ্গে তার দেখা হয়। এরপর একজন অপর জনের দিকে হাত বাড়ালেই অভিনব অভ্যর্থনা জানানোর কৌশল দেখা যায়। বাড়িয়ে দেওয়া হাতের বদলে হাত না বাড়িয়ে নিজের পা বাড়িয়ে দেন অপর ব্যক্তি। চলতে থাকে পা-মর্দন। এভাবে ওই পথে তার সঙ্গে যতজনেরই দেখা হয়েছে, সবার কাছেই তিনি পা বাড়িয়ে দিয়েছেন। 

ভিডিয়োটি ভাইরাল হয়েছে সোশ্যাল সাইটে। চিনের উহান শহর থেকে করোনা ভাইরাসের উৎপত্তি বলে নেটিজেনরা অভিনব এই অভিবাদনের নাম দিয়েছেন ‘উহান শেক’। নোবেল করোনাভাইরাসে সৃষ্ট কোভিড-১৯ একটি ছোঁয়াচে রোগ, যা দ্রুত এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির শরীরে ছড়িয়ে পড়তে পারে। এক্ষেত্রে হাত মাদ্যম হিসাবে কাজ করে। এ করাণেই বিশ্বের বিভিন্ন দেশেই করোনা সংক্রমণ এড়াতে প্রাথমিকভাবে কিছু সতর্কতা অবলম্বনের নির্দেশ জারি করা হয়েছে। 

আলিঙ্গন, কোলাকুলি বা চুম্বনের ক্ষেত্রে বিশেষ সতর্কতা নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এর বিপরীতে স্বাস্থ্যবিশেষজ্ঞরা হাই হ্যালো বলতে বলছেন। তাই করোনা নিয়ে উচ্চ সতর্কতা অবলম্বন করে নতুন পা-মর্দনের তরিকা চালু করেছেন চিনারা। অনেকেই অদ্ভুত এই পদ্ধতিকে স্বাগত জানাচ্ছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only