বুধবার, ২৫ মার্চ, ২০২০

করোনা পরিস্থিতিতে মক্কা-মদিনায় কি হচ্ছে জানুন



 করোনা পরিস্থিতিতে মক্কা-মদিনায় নামাজের জামাআত চালু রাখছেন যারা (ভিডিও)


পুবের কলম ওয়েব ডেস্ক:

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় ২১ দিনের কারফিউ ঘোষণা করেছে সউদি সরকার।
সোমবার সন্ধ্যায় থেকে শুরু হওয়া এই কারফিউ চলবে ১৩ এপ্রিল পর্যন্ত।
এর আগে গত ১৭ মার্চ থেকে মসজিদুল হারাম ও মসজিদে নববী বাদে সউদি আরবের সব মসজিদে নামাজ পড়া বন্ধ ঘোষণ করা হয়েছে। খবর আলজাজিরার।
তবে এ দুই পবিত্র মসজিদের ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করেছে সউদি সরকার। যে কারণে এ দুই পবিত্র মসজিদে স্বল্প পরিসরে নামাজের জামাআত আদায় করা হচ্ছে।
সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে কাবায় অল্প কয়েকজন মুসল্লির অংশগ্রহণে নামাজের দৃশ্য। তাদের অনেকের মাস্ক পরিহিত ছিলেন। নামাজের কাতারে পুলিশের কয়েকজন সদস্যকেও দেখা গেছে। সবচেয়ে বেশি সংখ্যায় দেখা গেছে মসজিদের পরিচ্ছন্নতাকর্মী ও খাদেমদের।
এছাড়াও সোশ্যাল মিডিয়ায় পোস্ট হয়েছে মসজিদে নববীতে গত ২০ মার্চে জামাআতে নামাজ পড়ার একটি ভিডিও। এখানে মসজিদের পরিচ্ছন্নতাকর্মী ও খাদেমদের দেখা গেছে।
মূলত চলমান করোনা পরিস্থিতিতে এ দুই পবিত্র মসজিদের খাদেম ও পরিচ্ছন্নতাকর্মীরাই জামাআতে পাঁচ ওয়াক্তের নামাজ জারি রেখেছেন।
গত ১৮ মার্চ থেকে এখন পর্যন্ত এমনটাই হয়ে আসছে। মসজিদ দুটির নামাজের খবরাখবর ও কে কে ইমামতি করছেন সব ছবি ও ভিডিওসহ টুইট করছেন হারামাইন অফিসিয়াল টুইটার পেজ।
সেখানে জানানো হয়েছে ২২-২৮ মার্চ পর্যন্ত দুই পবিত্র মসজিদে যারা ইমামতি করছেন-
মক্কার মসজিদে হারামে ফজর ও আসরের ইমামতি করছেন শায়খ বন্দর বিন বালিলাহ। মাগরিব ও ইশায় ইমামতি করছেন শায়খ মাহের এবং জোহর পড়াচ্ছেন শায়শ আব্দুল্লাহ জুহানি।
এবং মসজিদে নববিতে ফজর পড়াচ্ছেন শায়খ হামেদ, জোহর পড়াচ্ছেন শায়খ কাসিম, আসর পড়াচ্ছেন প্রবীণ ইমাম শায়খ হুজাইফি, মাগরিব পড়াচ্ছেন শায়খ আহমদ হুজাইফি আর ইশা পড়াচ্ছেন শায়খ তুবাইতি।

 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only