শুক্রবার, ২০ মার্চ, ২০২০

ওজন কমাতে চাইলে চিনি কি ছোঁয়াই যাবে না ?



পুবের কলম ওয়েব ডেস্ক: অনেকেরই ধারণা মিষ্টি খেলে ওজন বেড়ে যায়। তবে আপনি হয়তো জানেন না মিষ্টি খেয়েও ওজন কমানো যায়। যারা ওজন কমাতে চান, তারা হয়তো খাবার তালিকা থেকে মিষ্টি বাদ দিয়েছেন।
বিশেষজ্ঞরা বলছেন, দেহের বাড়তি মেদ ঝরানোর জন্য খেতে পারেন চিনি। আর ফল, সবজি, অপরিশোধিত শষ্যের খাবার, প্রোটিনসমৃদ্ধ খাবার খেতে পারেন।

পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে যুক্তরাষ্ট্রেরক্লিভল্যান্ড ক্লিনিকয়ের নিবন্ধিত পুষ্টিবিদ অ্যানা কিপেন বলেন, তথ্য সঠিক যে অতিরিক্ত চিনি খেয়ে ওজন কমানো সম্ভব নয়। চিনি আমাদের শরীরের নানাভাবে ক্ষতিকর প্রভাব রাখে।
তিনি আরও বলেন, ফলে যে চিনি তা পরিশোধিত চিনি থেকে সম্পূর্ণ ভিন্ন। মিষ্টি স্বাদের আপেলে শর্করা থাকে। সেই সঙ্গে থাকে উচ্চ মাত্রায় আঁশ পুষ্টিগুণ। যা দিতে পারে পেট ভরা অনুভূতি। তাই বিস্কুটের মতো রক্তে শর্করার মাত্রা হঠাৎ বাড়িয়ে দেয় না।
তাই ওজন কমানোর চেষ্টায় থাকলে বাদ দিতে হবে পরিশোধিত চিনি, প্রাকৃতিক চিনি নয়।
অ্যানার মতে, তারপরও ওজন কমাতে চিনি খেতে পারেন তবে তা হবে প্রতিদিন ২০ গ্রাম বা তারও কম। স্বাস্থ্য সুরক্ষা পেতে হলে অতিরিক্ত চিনি খা্ওয়া যাবে না।
চিনি থেকে নানান রকম রোগ। হৃদসংক্রান্ত সমস্যা, স্থূলতা বা যকৃতে চর্বি জমার মতো সমস্যা হতে পারে।

কী খাবেন?
. যদি চিনি খাওয়ার ইচ্ছে কমাতে চাইলে খেতে পারেন এক টুকরো ডার্ক চকলেট। এই ডার্ক চকলেট হতে হবে অন্তত ৭২ শতাংশ বা তার বেশি কোকোয়া সমৃদ্ধ।
. খেতে পারেন সাধারণ টক দই। আর সঙ্গে থাকবে আধ কাপ বেরি।
. বাদামে মেশানো কিশমিশ হতে পারে মুখরোচক খাবার। যা চিনি খাওয়ার বিকল্প হিসেবে কাজ করবে।
চিনি বা মিষ্টি খাওয়ার ইচ্ছে কমানো সহজ নয়। তবে এভাবে শুরু করলে কমবে ওজন।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only