মঙ্গলবার, ১৭ মার্চ, ২০২০

করোনা আক্রান্তদের চিহ্নিত করতে বাঁ হাতে লাগানো হবে স্ট্যাম্প!

পুবের কলম, মুম্বই: করোনা মোকাবিলায় নয়া উদ্যোগ নিল মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরের সরকার। যাদের শরীরে করোনা ভাইরাস সংক্রমণের লক্ষণ দেখা দিয়েছে, তাঁদের আপাতত হোম কোয়ারেন্টাইন করে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয়। করোনা মোকাবিলায় আরও একধাপ এগিয়ে সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার। আক্রান্তদের চিহ্নিত করে তাঁদের বাঁ হাতে স্ট্যাম্প দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। 
ক্রমশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে করোনা ভাইরাস। মঙ্গলবার মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারান ৬৪ বছরের এক বৃদ্ধ। কয়েকদিন আগেই তিনি সৌদি আরব থেকে ফেরেন। এই ঘটনার পরই নড়েচড়ে বসে মহারাষ্ট্র সরকার। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপ জানান, হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের বাঁ হাতে স্ট্যাম্প দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে।
প্রশ্ন হল, কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের স্ট্যাপের কী প্রয়োজন? বিগত কয়েক সপ্তাহে একটা প্রবণতা দেখা দিয়েছে। কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিরা হাসপাতাল কিংবা বাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছেন। অনেকেই এই ভাইরাসের গুরুত্ব উপেক্ষা করে লোকালয়ে বা কোনও জমায়েতে মিশে যাওয়ার চেষ্টা করছেন। তাই এমন ব্যক্তিদের থেকে বাকিদের রক্ষা করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে মহারাষ্ট্র সরকারের তরফে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভোট দেওয়ার পর ভোটারদের হাতে যে কালি লাগানো হয় ওই কালি দিয়েই করোনা লক্ষণযুক্ত ব্যক্তিদের বাঁ হাতে একটি স্ট্যাম্প করে দেওয়া হবে। পাশাপাশি রাজ্য সরকারের তরফে হুঁশিয়ারি,  করোনা সংক্রমণের লক্ষণ থাকা সত্ত্বেও ঘর থেকে বেরিয়ে পড়লে তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বলেন, ‘কেউ যদি কোভিড-১৯ এ আক্রান্ত হন, সেটা তাঁর অপরাধ নয়। তাঁদের যথাযথ চিকিৎসা ও মনস্তাত্ত্বিক সাহায্য দেওয়া প্রয়োজন। রাজ্যবাসীর স্বার্থেই মহামারী নিরোধক আইন তৈরি করা হয়েছে। পাশাপাশি জেলা প্রশাসনকে রোগটি সম্পর্কে সচেতন থাকার নির্দেশ দেওয়া হয়েছে।’
উল্লেখ্য, করোনা ভাইরাসে এই মুহূর্তে সবচেয়ে বেশি আক্রান্ত মহারাষ্ট্রেই। এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৩৯। সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে স্থানীয় ও পুর নির্বাচন আগামী ৩ মাসের জন্য স্থগিত রাখা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only