মঙ্গলবার, ১৯ মে, ২০২০

পম্পেওর স্পর্ধায় অবাক বিশ্ব, আন্তর্জাতিক অপরাধ আদালতকেই হুমকি


পুবের কলম ওয়েব ডেস্ক: ফিলিস্তিনের পক্ষ থেকে ইসরাইলের বিরুদ্ধে ভূমি দখল, নির্বিচারে হত্যা ও নির্যাতনের অভিযোগ এনে আন্তর্জাতিক অপরাধ আদালতে যে অভিযোগ দায়ের করা হয়েছে সে নিয়ে তদন্ত হোক তা চায় না আমেরিকা। মার্কিন বিদেশমন্ত্রী উল্টো বলছেন ফিলিস্তিন রাষ্ট্র অবৈধ তাই অবৈধ কোনও রাষ্ট্রের পক্ষ থেকে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তোলার অধিকার নেই। 

পম্পেও বলছেন, ফিলিস্তিন সার্বভৌম রাষ্ট্র হিসেবে যোগ্যতা অর্জন করেনি। তাই ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে অভিযোগের এখতিয়ার নেই ফিলিস্তিনের। আন্তর্জাতিক অপরাধ আদালত এ ধরণের তদন্ত করলে তা হবে অবৈধ এবং সে পরিণতির জন্যে ওই আদালতকেই পম্পেও হুমকি দিয়েছেন।

ফিলিস্তিনের পক্ষ থেকে ইসরাইলের বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি সেনার নির্বিচারে গুলিবর্ষণ, হত্যা, অসামরিক এলাকা ও অবকাঠামোর ওপর বিমান থেকে গোলাবর্ষণ, ফিলিস্তিনি ভূমি দখলে আগ্রাসন অব্যাহত রাখার অভিযোগ তোলা হয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালতে।

পম্পেও অভিযোগ তুলে বলেছেন, আন্তর্জাতিক অপরাধ আদালত রাজনৈতিক সংস্থা, বিচার বিভাগীয় সংস্থা নয়। ইসরাইলের বিরুদ্ধে তদন্ত করার এখতিয়ার এই আদালতের নেই। পম্পেও বলেন, ‍‌‌‌‌‌‌’আমরা বিশ্বাস করি না ফিলিস্তিন একটি সার্বভৌম রাষ্ট্র। তাই কোনও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পূর্ণ সদস্য ফিলিস্তিনের পক্ষে হওয়া সম্ভব নয়। আন্তর্জাতিক অপরাধ আদালতেরও নয়।’ 

এদিক ইসরাইলি সেনাবাহিনীর এক শীর্ষ আইনজীবী বলেছেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্তের কোনও প্রয়োজন নেই। ইসরাইল তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত নিজেই করতে সক্ষম।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only