রবিবার, ১৭ মে, ২০২০

করোনা রুখতে স্যানিটাইজার টানেল বসল মধ্যশিক্ষা পর্ষদে



পু‌বের কলম ওয়েব ডেস্ক : মাধ্যমিকের উত্তরপত্র সংগ্রহ করার কাজ শুরু করেছে মধ্যশিক্ষা পর্ষদ। প্রধান পরীক্ষকদের থেকে বিভিন্ন বিষয়ভিত্তিক নম্বর সংগ্রহের কাজ শেষ হয়ে গেলেই ফলাফল প্রকাশের জন্য প্রস্তুতি শুরু করে দেবে পর্ষদ। তাই করোনাভাইরাস রুখতে নজিরবিহীনভাবে নিরাপত্তামূলক পদক্ষেপ নিতে স্যানিটাইজার টানেল বসাল পর্ষদ। রবিবার থেকেই স্যানিটাইজার টানেলের কার্যকারিতা শুরু হবে বলেই পর্ষদ জা‌নি‌য়ে‌ছে। 

পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন " কর্মীদের নিরাপত্তার কথা ভেবেই এই স্যানিটাইজার টানেল বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পর্ষদের কাজের জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন জেলা থেকে আসছে।তাই সার্বিক ভাবে এখন থেকে পর্ষদের ভেতরে কাউকে ঢুকতে হলে এই টানেলের মাধ্যমে ঢুকতে হবে। এটা নিশ্চিত করার জন্য নিরাপত্তারক্ষীরাও নজর রাখবেন।" 

গত সপ্তাহ থেকেই মাধ্যমিকের উত্তরপত্র সংগ্রহ করার কাজ প্রাথমিকভাবে গ্রিন জেলাগুলি থেকে শুরু করলেও আপাতত রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকেই উত্তর পত্র সংগ্রহের কাজ শুরু করেছে পর্ষদ। প্রধান পরীক্ষকদের কাছ থেকে বিভিন্ন বিষয়ের নম্বর সংগ্রহ করার কাজও শুরু হয়ে গেছে। অরেঞ্জ ও রেড জোন জেলাগুলি থেকেও যাতে দ্রুত নম্বর সংগ্রহ করা যায় তার জন্য বেশ কিছু পদ্ধতিও নিয়েছে পর্ষদ। কিন্তু উত্তরপত্র ও নম্বর সংগ্রহের কাজ শুরু হলেও মাধ্যমিকের ফলাফল বের করার কাজ পর্ষদের কর্মচারীদের ওপর অনেকটাই নির্ভর করে । 

জানা গিয়েছে ফলাফল বের করার প্রক্রিয়াতে গতি আনতে আগামী সপ্তাহ থেকে কর্মচারীদের সংখ্যা পর্ষদে আরও বাড়ানো হবে। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণ যেভাবে বেড়ে চলেছে তা নিয়ে যথেষ্টই উদ্বিগ্ন মধ্যশিক্ষা পর্ষদ। কর্মচারীদের সংখ্যা বাড়ানো হলেও নিরাপত্তার দিকে কোন খামতি রাখতে চাইছে না পর্ষদ। আর তাই স্যানিটাইজার টানেল পর্ষদের সদর দপ্তর নিবেদিতা ভবনে প্রাথমিকভাবে বসানো হল।

কর্মচারীদের সংখ্যা বাড়ানোর পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে কর্মচারীরা কাজ করেন তার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেও জানা গিয়েছে পর্ষদ সূত্রে। সে ক্ষেত্রে তোর সাথে যে বিভাগ গুলিতে ফলাফল সংক্রান্ত কাজ হয় সেখানে যাতে কর্মচারীরা সোশ্যাল ডিসটেন্স মেনে কাজ করেন তার জন্য ঘরের সংখ্যাও বাড়ানো হচ্ছে। শুধু তাই নয় আপাতত ফল প্রকাশের বিভাগ ছাড়া আর অন্য কোন বিভাগের কর্মচারীদের সেভাবে ডাকা হচ্ছে না বলে জানা গিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only