সোমবার, ১৮ মে, ২০২০

ক্ষমতা ভাগাভাগি নিয়ে চুক্তি করলেন আফগান প্রেসিডেন্ট



পুবের কলম ওয়েব ডেস্ক: বিরোধী নেতা আবদুল্লাহ আবদুল্লাহ সঙ্গে ক্ষমতা ভাগ করে নিলেন প্রেসিডেন্ট আশরাফ গনি। তাঁদের মধ্যে ক্ষমতাবন্টন নিয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আফগানিস্তানে মাসের পর মাস চলতে থাকা রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটাতেই এমন চুক্তি করা হয়েছে।

রবিবার প্রেসিডেন্টর মুখপাত্র মুখপাত্র সাদিক সিদ্দিকি একথা জানিয়েছেন। এক টুইটে তিনি বলেন,  প্রেসিডেন্ট গনি ও ড. আবদুল্লাহ আবদুল্লাহর মধ্যে একটি রাজনৈতিক চুক্তি স্বাক্ষর হয়েছে।

আবদুল্লাহ তালেবান জঙ্গিদের সঙ্গে শান্তি আলোচনা পরিষদের নেতৃত্বে দেবেন। তার দলের অন্য সদস্যরা মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত থাকবেন। তবে ওই সদস্যরা মন্ত্রিসভার কোন কোন পদ পাবেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।এ চুক্তির ফলে দেশটিতে দীর্ঘ সময় ধরে চলা যুদ্ধ অবসানের চেষ্টার পথে বাধা দূর হবে বলে আশা করা হচ্ছে।

আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনের ফল নিয়ে তিক্ত বিতর্ক এবং দীর্ঘ বিলম্বের ৫ মাস পর গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট আশরাফ গনির জয় ঘোষণা করে নির্বাচন কমিশন।

গতবছর ডিসেম্বরে নির্বাচন কমিশন ভোটের প্রাথমিক ফলেগনির জয় ঘোষণা করলেও আবদুল্লাহ কারচুপির অভিযোগ তুলে এ ফল প্রত্যাখ্যান করেন এবং ভোট পুনর্গণনার আহ্বান জানিয়েছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only