মঙ্গলবার, ১৯ মে, ২০২০

আমফান: সুন্দরবনে কোস্টাল পুলিশের সর্তকতা প্রচার




ইনামুল হক, বসিরহাটঃ

ঘূর্ণিঝড়  আমফান নিয়ে বসিরহাট মহকুমার সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ, হাসনাবাদ  ব্লকের রায়মঙ্গল, গৌড়েশ্বর, কালিন্দী, বেতনী নদিগুলোতে মাইকিং প্রচার শুরু করেছে কোস্টাল থানা ও বিপর্যয় মোকাবিলা দলের আধিকারিকরা। আমফান ঝড় নিয়ে রাজ্য হলুদ সর্তকতা জারি করা হয়েছে ইতিমধ্যে। বিশেষ করে উত্তর চব্বিশ পরগনার বিভিন্ন নদী লাগোয়া ব্লকগুলো সন্দেশখালি,  হিঙ্গলগঞ্জ, হাসনাবাদ সহ বেশ কয়েকটি ব্লকে নদি বাঁধের পাশ থেকে থেকে গ্রামবাসীদের উঁচু জায়গায় সরানো হয়েছে। 

পাশাপাশি বসিরহাট মহাকুমা শাসক বিবেক ভস্মে, পুলিশ সুপার কংকর প্রসাদ বাড়ূই  সহ  প্রশাসনিক আধিকারিককরা  ব্লকের বিডিও, পঞ্চায়েত প্রশাসনকে সতর্ক করেছেন। এই সব এলাকায় নদীমাতৃক ফ্লাড সেন্টারগুলো বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলোকে ইতিমধ্যে কাজে লাগানো হয়েছে। সেখানে কিছু মানুষকে আশ্রয় দেওয়া হয়েছে ।

পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ত্রাণ এর ব্যবস্থা করা হয়েছে। এবং স্বাস্থ্যকর্মীদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। দ্রুত কেউ অসুস্থ হলে সঙ্গে সঙ্গে তার কাছে স্বাস্থ্য পরীক্ষা এবং পর্যাপ্ত ওষুধের ব্যবস্থা করা হয়েছে। সব মিলিয়ে আমফানের ভয়ে সুন্দরবনের মানুষ ,সতর্ক প্রশাসন।বসিরহাট মহকুমার সন্দেশখালি ১ ও সন্দেশখালি ২ ব্লক,  হাঁসনাবাদ, হিঙ্গলগঞ্জ, মিনাখাঁ এই পাঁচটা ব্লকে চরম সর্তকতা জারি করা হয়েছে।প্রতিটি ব্লকের ৩০০ মেট্রিক টন চাল সহ মোট কুড়ি টন চাল মজুদ করা হয়েছে। 

পাশাপাশি ষাট হাজার  ত্রিপলের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ১ লক্ষ জলের পাউচ মজুদ করা হয়েছে। প্রায় ছয় হাজার মানুষকে ত্রাণ শিবিরে নিয়ে আসা হচ্ছে । যেহেতু করোনা মহামারী চলছে তাদের জন্য ৬০০০ মাক্স, এছাড়া এনডি আরএফ কর্মী কর্মীদের জন্য ১০০০ পিপিকিট, পর্যাপ্ত স্যানিটাইজার ব্যবস্থা করা হয়েছে এই মহকুমার ১২০ টা ত্রাণ শিবির কে সচল করা হয়েছে। 

একই সঙ্গে সরকারি ৫০০ পাকা বাড়িকে  চিহ্নিত করে সেখানে রাখার চেষ্টা করা হবে।  এছাড়া  প্রতিটি ব্লকে নদীপথে একটি করে  পেট্রোলিং বোর্ড এর ব্যবস্থা করা হয়েছে । সেইসঙ্গে মাইকিং প্রচার চলছে ।  সব‌ মিলিিয়ে আমফান নিয়ে চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে উত্তর ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া এই ব্লক গুলো।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only