রবিবার, ১৭ মে, ২০২০

মালয়েশিয়ায় কাজে গিয়ে বনগাঁর শ্রমিকের মৃত্যু, শোকের ছায়া গোটা গ্রামে

মৃত শ্রমিকের পরিবার

এম এ হাকিম, বনগাঁ 

মালয়েশিয়ায় কাজ করতে গিয়ে খায়ের মণ্ডল (৪৩)  নামে উত্তর ২৪ পরগণার বনগাঁর এক শ্রমিকের মৃত্যু হয়েছে। শনিবার বিকেলে ওই ঘটনার খবর ছড়িয়ে পড়া মাত্রই বনগাঁর এড়োপোঁতা গ্রামে গভীর শোকের ছায়া নেমে এসেছে।
রবিবার খয়ের মণ্ডলের ভাইপো শাকিল মণ্ডল জানান, ‘প্রায় ১১ মাস আগে মালয়েশিয়ায় পাম বাগানে কাজের জন্য গিয়েছেলেন কাকা।

খায়ের মণ্ডল
শনিবার বিকেলে স্থানীয় এক সিভিক ভলেন্টিয়ারের কাছে মৃত্যু সংবাদ আসে। তিনিই আমাদেরকে মৃত্যুর খবর জানান। পরে আমরা মালয়েশিয়ায় থাকা পরিচিত অন্য শ্রমিকদের কাছে ফোন করে এবং ভিডিও চিত্রের মাধ্যমে কাকার মৃত্যুর খবর নিশ্চিত হয়েছি। বাথরুমে তাঁকে মৃত অবস্থায় দেখতে পান অন্য শ্রমিকরা। কাকার পরিবার বর্তমানে খুব অসহায় অবস্থায় রয়েছে। লকডাউনের মধ্যে কীভাবে তাঁর দেহ ফেরত আসবে এনিয়ে আমরা সকলেই উদ্বেগের মধ্যে রয়েছি।’

মৃত খয়ের মণ্ডলের স্ত্রী জাহানার মণ্ডল জানান, প্রতিদিনই বিকেলের দিকে ফোনে বাড়িতে কথা বলতেন উনি। গত শুক্রবারেও কথা হয়েছে ওঁর সঙ্গে। বাড়ির তিন সন্তান-সহ সকলেরই খোঁজখবর নিয়েছেন। শনিবার আর ফোন আসেনি। এদিন  বিকেলে ওঁর মৃত্যুর কথা জানতে পারি! আমি স্বপ্নেও ভাবিনি এতবড় দুঃসংবাদ আমাদের জন্য অপেক্ষা করছে! বাড়িতে ছয় মাসের শিশুপুত্র ও দুই মেয়েকে নিয়ে আছি। ওঁকে হারিয়ে অসহায় হয়ে পড়লাম। সরকারি উদ্যোগে যদি তাঁর মৃতদেহ বাড়ি ফেরানোর ব্যবস্থা করা হতো তাহলে আমরা তাঁকে শেষ দেখা দেখতে পেতাম। সরকারের উদ্দেশ্যে আমার আবেদন যেন তাঁকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়।’

স্থানীয় গ্রামবাসী আয়ুব মণ্ডল জানান,  গ্রামে অত্যন্ত দরিদ্র পরিবারের ছেলে খায়ের মণ্ডল। খুব ভাল মানুষ বলে তাঁর পরিচিতি রয়েছে। যেকোনো সমস্যায় মানুষের পাশে থাকতেন তিনি। ওই পরিবারটি অত্যন্ত দরিদ্র। সরকারি উদ্যোগে তাঁর স্ত্রীর যদি কোনও কর্মসংস্থানের ব্যবস্থা করা হয় তাহলে পরিবারটি রক্ষা পাবে। আসন্ন ঈদের আগে এমন দুঃসংবাদে গোটা পরিবারে কার্যত অন্ধকার নেমে এসেছে।

মাটির বারান্দা, টালি ও টিনের বেড়াদিয়ে ঘেরা একচিলতে ঘরে থাকতেন খায়ের মণ্ডল। সেখানে এখন তাঁর স্ত্রী জাহানারা মণ্ডল, বড়মেয়ে পাপিয়া মণ্ডল (১৪), ছোট মেয়ে মনালি মণ্ডল (৯) এবং ছয়মাসের শিশুপুত্র  ইউসুফ মণ্ডল রয়েছে। পরিবারের সবাই মরহুম খায়ের মণ্ডলের দেহ ফিরিয়ে আনার জন্য সরকারি উদ্যোগের অপেক্ষায় রয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only