বুধবার, ২০ মে, ২০২০

ঘূর্ণিঝড় আমফান মোকাবিলায় তৎপর বনগাঁর মহকুমা শাসক, ১৫০০ মানুষকে পাঠানো হল নিরাপদ স্থানে


এম এ হাকিম, বনগাঁ 

উত্তর ২৪ পরগণার বনগাঁয় বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফান মোকাবিলা করতে মহকুমা শাসক ড. কাকলি মুখোপাধ্যায় নিরন্তর তৎপরতা চালিয়ে যাচ্ছেন। মহকুমার বনগাঁ, বাগদা, গাইঘাটা ব্লক ও বনগাঁ পুর এলাকায় সবধরণের সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বুধবার দুপুর পর্যন্ত মহকুমার বিভিন্ন এলাকা থেকে কমপক্ষে দেড় হাজার মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। কন্ট্রোল রুম থেকে নিরন্তর বিষয়টি পর্যবেক্ষণ করছেন ও প্রয়োজনীয় নির্দেশ দিচ্ছেন মহকুমা শাসক।   

বনগাঁর মহকুমা শাসক ড. কাকলি মুখোপাধ্যায় বলেন, ‘করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে কিছু মানুষকে আত্মীয়স্বজনের বাড়িতে এবং আশেপাশের পাকা বড়িতে স্থানান্তর করা হয়েছে। বিভিন্ন রাস্তাঘাট পরিষ্কার রাখার জন্য লোকজন, গাড়ি, জেসিবি, ক্রেনসহ যেসব সরঞ্জাম প্রয়োজন তাঁর ব্যবস্থা করা হয়েছে। এরইমধ্যে বিভিন্ন পয়েন্টে ত্রাণ সামগ্রী মজুত রাখা হয়েছে। মহকুমার বিভিন্ন এলাকায় যাদের দুর্বল বাড়ি তাঁদেরকে আত্মীয়স্বজনের বাড়িতে পাঠানোসহ উদ্ধার কেন্দ্রে পাঠানো হয়েছে। এপর্যন্ত প্রায় দেড় হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। দুর্গত মানুষদের মধ্যে সংশ্লিষ্ট বিডিও অফিস ও পঞ্চায়েতের মাধ্যমে ত্রাণের ব্যবস্থা করা হবে।’ 

বুধবার দুপুর থেকে গোটা বনগাঁ মহকুমা জুড়ে বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বয়ে চলেছে। শহরের রাস্তাঘাট শুনশান হয়ে পড়েছে। প্রশাসনের পক্ষ থেকে ঝড়ে মানুষজনকে সাবধানে ও নিরাপদে থাকার জন্য মাইকের সাহায্যে পরামর্শ দেওয়া হয়েছে। মহকুমা শাসকের দফতরে ঘূর্ণিঝড় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। যেকোনো সমস্যায় ০৩২১৫-২৫৫০৪৬ ফোন নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। 

বাগদার বিডিও জ্যোতিপ্রকাশ হালদার বলেন, কাঁচা বাড়ি ও অন্যান্য দুর্বল বাড়ি থেকে মানুষজনকে সরিয়ে আত্মীয়স্বজনের পাকা বাড়ি ও ফ্লাড শেল্টারে রাখা হয়েছে। এছাড়া প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী মজুদ রাখা হয়েছে।
ব্লক প্রশাসন সূত্রে খবর, বাগদা ব্লকের ৯ টা পঞ্চায়েতে কন্ট্রোল রুম খোলা হয়েছে, জেনারেটরের ব্যবস্থা করা হয়েছে, রাস্তাঘাট মুক্ত রাখতে জেসিবি এবং জরুরি পরিস্থিতির জন্য অ্যাম্বুলেন্স মজুদ রাখা হয়েছে। বিডিও অফিসের আধিকারিক ও কর্মীরা একনাগাড়ে পরিস্থিতির দিকে নজর রেখে চলেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only