মঙ্গলবার, ১৯ মে, ২০২০

শুক্রবার ভিডিয়ো কনফারেন্সে বিরোধীদের সঙ্গে আলোচনায় মুখ্যমন্ত্রী


পুবের কলম ওয়েব ডেস্ক: রাজনীতির যুদ্ধক্ষেত্রে বিরোধীদের একজোট হতে দেখা গিয়েছে এতদিন। এবার করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ও একজোট হচ্ছে বিরোধীরা। আগামী শুক্রবার অর্থাৎ ২২ মে করোনার বিরুদ্ধে লড়াইয়ে রণনীতি ঠিক করতে একজোট হচ্ছে ভারতবর্ষের বিরোধী শক্তি তথা ১৫ টি রাজনৈতিক দল। ওইদিন দেশের প্রথম সারির বিরোধী নেতাদের সকলেই উপস্থিত থাকবেন। 

কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, ডিএমকে সুপ্রিমো স্ট্যালিন, সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির পাশাপাশি এই বৈঠকে থাকবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এছাড়াও থাকবেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ার এবং তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআর -ও। এখনও পর্যন্ত যা খবর ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক অনুষ্ঠিত হবে। এবং এখানে সর্বসম্মতভাবে বিরোধী শক্তি আলোচনা করে করোনার বিরুদ্ধে লড়াইয়ে একটা গতিপথ নির্ধারণ করা হবে। 

করােনা বিধ্বস্ত দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে কুড়িলক্ষ কোটি টাকা প্যাকেজের কথা ঘােষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি । কিন্তু প্যাকেজ বিস্তারিত পর্যালোচনা পরে বিরোধীরা দাবি করেন, এই ঘোষণায় নতুন প্রকল্প রয়েছে মাত্র দু লক্ষ কোটি টাকারও কম। এই পরিস্থিতিতে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে করোনা মোকাবিলার পাশাপাশি, বিরোধীশক্তি যেখানে ক্ষমতায় রয়েছে সেই রাজ্যের উন্নয়নের ভবিষ্যৎ কর্মপন্থা ঠিক হবে এই বৈঠকে।

মঙ্গলবার নবান্নে এই নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রশ্ন করা হলে তিনি বলেন, কিছু বিরোধী রাজনৈতিক দল ওই বৈঠকে কোভিড নিয়ে আলোচনা করবেন। ঠিক যেভাবে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে কোভিড নিয়ে আলোচনা হয়। একইভাবে শুক্রবার দিন বিকেল তিনটেয় এই নিয়ে আলোচনা হবে। নিজেদের মধ্যে আলোচনা কীভাবে আরও ভালো কাজ করা যায় সেটাই এই বৈঠকের বিষয় বলে জানিয়েছেন তিনি।

যদিও রাজনৈতিকমহলের একাংশ একে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের কৌশল হিসেবেই দেখছেন। করোনাভাইরাস নিয়ে লড়াইয়ে দেশের জিডিপির ১০ শতাংশ প্যাকেজ হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাঁচ দিন ধরে পাঁচ দফায় এই প্যাকেজের বিস্তারিত জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন,এই অবস্থায় বিরোধীশক্তি একজোট হয়ে, মানুষের কাছে বিজেপির ঘোষণা আর বাস্তবের মধ্যে কতটা ফারাক রয়েছে সেটাই তুলে ধরার চেষ্টা হবে। কিভাবে আগামীতে বিজেপিকে কমব্যাট করা হবে তাও ঠিক করা হবে এ দিনের বৈঠকে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only