শনিবার, ৩০ মে, ২০২০

জুনের শেষে জোর-বিজোর নীতি মেনেই স্কুলের পঠনপাঠন শুরু হতে পারে


পুবের কলম ওয়েব ডেস্ক:  আপাতত স্কুল কলেজ যে খুলছে না আগেই সেকথা জানিয়ে ছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে আগামী ৩০ জুনের পর শিক্ষা প্রতিষ্ঠানগুলি ধাপে ধাপে খুলতে চাইছে রাজ্য সরকার।তবে একসঙ্গে সব ক্লাসের ছাত্র-ছাত্রীদের স্কুলে নাও আসতে হতে পারে।এখানেই শেষ নয়, শিক্ষা দফতর সূত্রে খবর পড়ুয়াদের একদিন অন্তর স্কুলে যেতে হতে পারে। 

বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছিলেন, সামাজিক দূরত্বের বিধি মেনে ক্লাস চলার বিষয়টি নিশ্চিত করবে রাজ্য। পাশাপাশি, স্কুলগুলিকে ‘বিকল্প মডেল’ পালন করার নির্দেশ দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে কী সেই বিকল্প মডেল, তা বিস্তারিতভাবে জানানো হয়নি। তিনি বলেন, ‘পরে বিকল্প মডেলের সম্পর্কে বিস্তারিত জানানো হবে।’ 

যদিও স্কুল শিক্ষা দফতরের সূত্রকে জানিয়েছে, বিকল্প মডেল অনুযায়ী কোনও একটি নির্দিষ্ট ক্লাসের একদল পড়ুয়া যেদিন স্কুলে যাবে, পরদিন তারা আর স্কুলে যাবে না। সেদিন অপর একটি দল স্কুলে যাবে। তৃতীয় দিনে আবার প্রথম দলটি ক্লাস করবে। সামাজিক দূরত্বের বিধি মেনে এভাবেই  একদিন অন্তর পড়ুয়াদের স্কুলে যেতে হবে বলে সূত্রের খবর।

শিক্ষা দফতরের সূত্রে সরকারি স্কুল পড়ুয়াদের হাজিরার জন্য এই নীতি নিলেনও, বেসরকারি স্কুলের ওপর নিজেদের কোনওরকম জোর খাটাতে চাইছে না রাজ্য। বরং কবে থেকে ক্লাস চালু হবে, সেই সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব বেসরকারি স্কুল কর্তৃপক্ষের উপর ছেড়ে দিতে চাইছে শিক্ষা দফতর। তবে শিক্ষামন্ত্রী আশা প্রকাশ করেছেন, যেহেতু এর সঙ্গে ছাত্র-ছাত্রীদের সুরক্ষার প্রশ্ন জড়িয়ে অতএব বেসরকারি নিজেরাই এধরনের কিছু ব্যবস্থা নেবেন। কারণ ছাত্র-ছাত্রীদের স্বাস্থের দিকটা নিয়ে নিশ্চয় তারাও চিন্তিত।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only