রবিবার, ১৭ মে, ২০২০

প্রকাশিত চতুর্থ দফা লোকডাউনের নয়া নির্দেশিকা



থেকে শুরু হওয়া লকডাউনের এই চতুর্থ পর্বে কোথায় কোথায় কী কী বিধি নিষেধ জারি থাকছে, কী কী ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে, তা ওই নির্দেশিকায় জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সেগুলি কি?

১.মেট্রো রেল ও বিমান পরিষেবা আপাতত বন্ধ থাকবে।

২. আন্তঃরাজ্য বাস চালানোর বিষয়টি রাজ্যের উপরেই ছেড়ে দেওয়া হয়েছে। 
 স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে। তবে অনলাইন পড়াশোনা জারি থাকবে।

৩. বন্ধ থাকবে শপিং মল, সিনেমা হল, ও রেস্তরাঁও। রেস্তোরাঁ থেকে খাবার হোম ডেলিভারি করা যাবে।

৪. সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, বিনোদনমূলক, খেলাধুলার জন্য জমায়েত নিষিদ্ধ থাকছে।

৫. সমস্ত ধর্মীয় প্রতিষ্ঠান আগের মতোই বন্ধ থাকছে।

কনটেইনমেন্ট জোনের বাইরে ছাড় দেওয়া হয়েছে যে ক্ষেত্রগুলিতে সেগুলি হল-

আন্তঃরাজ্য যাত্রীবাহী বাস ও গাড়ির চলাচলে অনুমতি দিয়েছে কেন্দ্র। কোথায় বাস বা গাড়ি চলবে এ ব্যাপারে সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি সিদ্ধান্ত নেবে। পাশাপাশি এদিনের নির্দেশিকা বিভিন্ন জোন নির্ধারণের দায়িত্বও রাজ্যগুলির হাতে দিয়েছে কেন্দ্র। এবার কোন এলাকা রেড, অরেঞ্জ ও গ্রিন জোনে থাকবে, তা নির্ধারণ করবে রাজ্যগুলিই। এছাড়াও নয়া নির্দেশিকায় মাস্ক পরা, সোশ্যাল ডিসট্যানসিং এ গুলি বজায় থাকছে। থুতু ফেললে হবে জরিমানা। সর্বাধিক ৫০ জন অতিথিকে নিয়ে বিয়ের অনুষ্ঠানে অনুমতি দেওয়া হয়েছে। শেষকৃত্যে থাকতে পারবেন সর্বাধিক ২০ জন। দোকানগুলিতে বলা হয়েছে, গ্রাহকদের থেকে ৬ ফিট দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে হবে। এ ছাড়াও বলা হয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া রাস্তায় বেরনো যাবে না। ৬৫ বছরের বেশি বয়স্ক ও অন্তঃসত্ত্বাদের বাইরে বেরতে নিষেধ করা হয়েছে। ১০ বছর পর্যন্ত বয়সের শিশুদের বাইরে বেরতেও নিষেধ করা হয়েছে।কোমর্বিডিটি রয়েছে এমন ব্যক্তি, অন্তঃসত্ত্বা মহিলাদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

চতুর্থ দফার লকডাউনের জন্য গাইডলাইনে একাধিক নয়া বিধি নিষেধ জারি করা হয়েছে। রবিবার স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া গাইডলাইনের অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ দেশজুড়ে নাইট কার্ফু জারির সিদ্ধান্ত। রাত ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত ১২ ঘণ্টা দেশে নাইট কার্ফু চলবে। এই সময় অতি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরনো যাবে না। প্রয়োজনে ১৪৪ ধারা জারি করতে পারবে স্থানীয় প্রশাসন। তবে জরুরি পরিষেবার ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only