শনিবার, ২৩ মে, ২০২০

আগামী বুধবার পর্যন্ত রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা



 সর্বনাশা আম্ফানের জের এখনও কাটিয়ে উঠতে পারেনি বাংলা। তারই মধ্যে ফের রাজ্যে বৃষ্টির ভ্রুকুটি দেখা দিয়েছে।  রবিবার থেকে বুধবার পর্যন্ত উত্তর ও দক্ষিণ বঙ্গের একাধিক জেলায় বৃষ্টির ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আম্ফান চলে যাওয়ার পরেই দক্ষিণা বাতাসের সঙ্গে সঙ্গে রাজ্যের বাতাসে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। সেই সঙ্গে পূবালী হাওয়াও কিছুটা রাজ্যের বাতাসে ঢুকছে। সেই কারণেই বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে রাজ্যে বৃষ্টির সম্ভবনা তৈরি হয়েছে। শনিবার থেকেই কলকাতা সহ রাজ্যের একাধিক জেলা ছিল মেঘলা। আগামী সোমবার থেকে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কলকাতায় বৃষ্টির  সম্ভাবনা কম থাকলে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। অন্যদিকে, রবিবার থেকে উত্তরবঙ্গের দার্জিলিং,  জলপাইগুড়ি, কালিম্পং,  আলিপুরদুয়ার , কোচবিহার জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, বিধ্বংসী আম্ফানের ধংসলীলায় প্রাণহানির সঙ্গে সঙ্গে প্রচুর পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে। মাঠের পর মাঠ সবজি থেকে শুরু করে অসংখ্য ফসল নষ্ট হয়ে গিয়েছে। জমিতে জল জমার ফলে কুমড়ো, তিল, শশা, ঝিঙে এবং সর্বোপরি ধান চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। এই অবস্থায় ফের বৃষ্টি হলে চাষের আরও ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন কৃষকরা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only