বুধবার, ২০ মে, ২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্সিকিউটিভ চেয়ারম্যান পদে হর্ষ বর্ধন


পুবের কলম ওয়েব ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্সিকিউটিভ চেয়ারম্যান হচ্ছেন হর্ষ বর্ধন।কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর আগে এই পদে ছিলেন জাপানের ডঃ হিরোকি নাকাতানি, ৩৪ জন সদস্যের  বোর্ডের চেয়ারম্যান তিনি।হু এর এক্সিকিউটিভ বোর্ডের বৈঠকে হর্ষ বর্ধনকে নির্বাচিত করা হবে বলে জানা যায়।হর্ষবর্ধনকে নিযুক্তির প্রস্তাবে সম্মতি দিয়েছে ১৯৪টি দেশের ওর্য়াল্ড হেল্থ অ্যাসেম্বলি এক্সিকিউটিভ।করোনা ভাইরাসের (COVID-19) বিরুদ্ধে ভারতের লড়াইয়ে সামিল সৈনিকদের মধ্যে অন্যতম হিসেবে একেবারে প্রথম সারিতে রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। 

এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদের দায়িত্ব পেতে চলেছেন তিনি। ২২ মে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এই পদের দায়িত্ব নেবেন বলে মঙ্গলবার জানিয়েছেন আধিকারিকরা। নাম প্রকাশে  অনিচ্ছুক আধিকারিক জানিয়েছেন, ভারতের মনোনীত সদস্যকে এই পদে নিযুক্ত করার প্রস্তাবে সম্মতি দিয়েছে ১৯৪টি দেশের ওর্য়াল্ড হেল্থ অ্যাসেম্বলি।গত বছরই ঠিক হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া গ্রুপের ভারতের মনোনীত করা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে, ফলে, তাঁর এই দায়িত্বভার গ্রহণকে আনুষ্ঠানিক ব্যাপার বলেই মনে করা হচ্ছে, পাশাপাশি গত বছরই জানানো হয়, মে থেকে তিন বছরের মেয়াদে এক্সিকিউটিভ বোর্ডে মনোনীত হবে ভারত।  

২২ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্জিকিউটিভ বোর্ডের বৈঠকে হর্ষ বর্ধনকে নির্বাচিত করা হবে বলে জানিয়েছেন আধিকারিকরা।আঞ্চলিক গোষ্ঠীগুলির মধ্যে চক্রাকারে চেয়ারম্যান পদে নিযুক্তি হয় এবং গত বছর সিদ্ধান্ত হয় যে, শুক্রবার শুরু হতে চলা বছরে চেয়ারম্যান হবেন ভারতের সদস্য।এটা পূর্ণ সময়ের পদ নয়, এবং মন্ত্রী কেবলমাত্র এক্সিকিউটিভ বোর্ডের বৈঠক ডাকবেন।স্বাস্থ্য বিভাগের প্রশিক্ষিত ব্যক্তিদের নিয়ে ৩৪ জনের এক্সিকিউটিভ বোর্ড গঠন করা হয়, এবং প্রত্যেক জনকে সদস্য হিসে্বে নিয়েোগ করে বিশ্ব স্বাস্থ্য অ্যাসেম্বলি। তিন বছরের মেয়াদে তাঁদের নিয়েোগ করা হয়।

বছরে অন্তত দু'বার বৈঠক হয়, মূল বৈঠকটি মূলত জানুয়ারিতে হয়, মে মাসে আরেকটি ছোটো বৈঠক হয় ঠিক হেল্থ অ্যাসেম্বলির পরেই।এক্সিকিউটিভ বোর্ডের মূল কাজ হল হেল্থ অ্যাসেম্বলির নীতি এবং সিদ্ধান্ত  কার্যকর করা, কাজের ক্ষেত্রে তা প্রয়োগ করতে বলে।সোমবার ভিডিও কনফারেন্স বৈঠকে ৭৩ তম বিশ্ব স্বাস্থ্য সভায় হর্ষ বর্ধন বলেন, করোনা ভাইরাস অতিমারীর বিরুদ্ধে সবরকম পদক্ষেপ করবে ভারত সরকার।তিনি আরও বলেন, এই অতিমারীর বিরুদ্ধে ভালোভাবে লড়াই করছে ভারত, এবং আগামীতে  আরও ভাল ফল করার ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only