রবিবার, ১৭ মে, ২০২০

শুধু করোনা নয়, এবার মশাবাহিত রোগ মোকাবিলায় সতর্ক থাকা নির্দেশ ফিরহাদের


পুবের কলম ওয়েব ডেস্ক: করোনা আবহের মধ্যেই ডেঙ্গু নিয়ে তৎপরতা শুরু করল রাজ্য সরকার। শনিবারই ছিল আন্তর্জাতিক ডেঙ্গু প্রতিরোধ দিবস। এই দিন থেকেই সেই প্রক্রিয়া শুরু করেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর নির্দেশে ওই দিন থেকেই সব পুরসভাকে জনসচেতনতা বৃদ্ধি করতে প্রচারে নামার নির্দেশ দেওয়া হয়েছে। যেহেতু এই মুহূর্তে করোনা সংক্রমনের বাড়বাড়ন্ত চলছে তাই রাজ্যজুড়ে সামাজিক দূরত্ব বজায় রেখে প্রচার গাড়ির মাধ্যমে সচেতনতা বৃদ্ধি করতে বলা হয়েছে। 

রাজ্যের পুর ও নগর উন্নয়ন দফতরের মন্ত্রী ফিরহাদ হাকিমের বলেছেন, করোনা পরিস্থিতিতে রাজ্যের আর্থিক অবস্থা খুব খারাপ, কেন্দ্রীয় সরকার রাজ্যের পাওনা টাকা দিচ্ছে না। এই অবস্থায় নতুন করে প্রকল্পের কাজ করা সম্ভব নয়। এখন করােনা ও মশাবাহিত রােগ ডেঙ্গু মােকাবিলার কাজ আমাদের একসঙ্গে করতে হবে। এক্ষেত্রে বাড়তি তৎপরতা নিতে হবে পুরসভা গুলিকে। 

তিনি আরও জানিয়েছেন, ইতিমধ্যেই এই বিষয় নিয়ে রাজ্যের সব পুরসভার পুর প্রধানদের সঙ্গে তাঁর ভিডিও কনফারেন্স হয়েছে। তাঁর বক্তব্য, সাফাই কর্মীরা প্রাণ বাজি রেখে কাজ করছেন। প্রত্যেক পুরসভার স্বাস্থ্যকর্মীও বাড়ি বাড়ি গিয়ে কাজ করছেন। এই পরিস্থিতিতে জনপ্রতিনিধিরা ঘরে বসে থাকতে পারবে না। তাঁদেরও দায়িত্ব নিয়ে কাজ করতে হবে, এটাই মুখ্যমন্ত্রী চান। করােনা আমরা আনিনি, তাই এর দায় আমাদের নয়। কিন্তু, রােগ প্রতিরােধে সামাজিক সচতনতা বাড়াতে হবে। এখন সবাই করােনার কথা বলছেন, কিন্তু প্রতিবছরই ডেঙ্গু ও ম্যালেরিয়াতে রাজ্যে অনেকেই প্রাণ হারান। তাই বিষয়টিকে কোনভাবে হালকা করে দেখলে চলবে না। 

ফিরহাদের কথায়,মশা মারতে সােডিয়াম হাইড্রোক্লোরাইড জলে দিয়ে ব্যবহার করা যেতে পারে। এতে মশার ডিমও মরে। কোভিডের উপর যে প্রােটিন স্তর আছে, সেটাও ভেঙে যায়। তাই ওই ভাইরাসও মরে যায়। এর পাশাপাশি করোনা নিয়ে সচেতনতার কথাও বলেছেন পুরমন্ত্রী। তার নির্দেশ, পুর এলাকায় কোয়ারেন্টাইন সেন্টারের সংখ্যা আরও বাড়াতে হবে। মানুষের কাছে প্রচার করতে হবে মাস্ক পরা বাধ্যতামূলক । অতি অবশ্যই দূরত্ব বজায় রেখে দোকান-বাজার করতে হবে। পুরসভার গ্র্যান্ট বা অনুদানের টাকায় রেশন বা কমিউনিটি কিচেন করা যাবে। 

তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই পুরসভাগুলিকে প্রচুর পরিমাণে মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার দেওয়া হয়েছে। করোনা পাশাপাশি ডেঙ্গুর ক্ষেত্রেও কোন ঢিলেমি দেখানো যাবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only