মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

মোট আক্রান্ত ৫ লক্ষ ৬৬ হাজার,দেশের ৫৯ শতাংশ করোনা রোগী সুস্থ!

নয়াদিল্লি,৩০জুন: লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা। শেষ চব্বিশ ঘণ্টায় নতুন করে আরও ১৮ হাজার ৫২২ জন করোনায় আক্রান্ত হলেন দেশে। শেষ চব্বিশ ঘণ্টায় মৃত্যুও হয়েছে ৪১৩ জনের। এখনও পর্যন্ত ভারতে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৬ হাজার ৮৯৩ জন।

তবে আশার আলোও আছে। সরকারি পরিসংখ্য়ান বলছে, গোটা পৃথিবীতে আক্রান্ত হওয়ার গড় যখন প্রতি ১০ লক্ষে ১৩৩৫ জন, ভারতে করোনা আক্রান্ত হচ্ছেন প্রতি দশ লক্ষে ৪১১ জন। দেশের ৫৯.১ শতাংশ করোনা রোগী সুস্থও হয়ে উঠেছেন।

স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিনে প্রকাশ এখনও পর্যন্ত মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং রাজধানী দিল্লিতেই করোনার সংক্রমণের হার সবচেয়ে বেশি। শুধু মহারাষ্ট্রেই আক্রান্ত ১ লক্ষ ৬৯ হাজার ৮৮৩ জন। মৃতের নিরিখেও প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্র । এ যাবৎ ৭ হাজার ৭২৭ জনের মৃত্যু হয়েছে করোনার কারণে। রাজধানীতে মৃত্যু হয়েছে ২ হাজার ৬৮০ জনের।

এদিকে গোটা বিশ্বের তাবড় বিজ্ঞানীরা করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরিতে দিনরাত পরিশ্রম করছেন৷ ভারতেও চলছে ব্যাপক গবেষণা৷ দেশে করোনা ভ্যাকসিন গবেষণার কী অবস্থা, কতদূর কাজ এগোল, এই সব কিছু নিয়ে উচ্চপর্যায়ের পর্যালোচনা বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ করোনা ভাইরাসের ভ্যাকসিন কবে পাওয়া যাবে, সে বিষয়েও আলোচনা করেন প্রধানমন্ত্রী৷

প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দেন, বিভিন্ন প্রযুক্তির মূল্যায়ন করে কার্যকরী ভ্যাকসিন তৈরি করার জন্য দ্রুত চেষ্টা করতে হবে৷ একই সঙ্গে বিরাট সংখ্যক মানুষের টিকাকরণের জন্য বিস্তারিত পরিকল্পনা এখনই তৈরি করে ফেলার জন্যও নির্দেশ দেন মোদি৷

ভারতে ও বিশ্বে করোনা ভ্যাকসিন তৈরির বর্তমান স্টেটাস কী, কোন পর্যায়ে চলছে গবেষণা, এই সব নিয়েও আলোচনা হয় বৈঠকে৷

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only