শনিবার, ২০ জুন, ২০২০

গালওয়ান উপত্যকার নিয়ন্ত্রণ নিয়ে চিনের দাবি ওড়াল বিদেশমন্ত্রক!



পুবের কলম ওয়েব ডেস্ক: লাদাখের গালওয়ান উপত্যকায় ঢুকে চিনের সেনারা যেভাবে ২০ ভারতীয় সেনাকে হত্যা করেছে তা নিয়ে বিতর্ক অব্যাহত রয়েছে। বিরোধী দলগুলি প্রশ্ন তুলেছে, ভারত কি তাহলে বিনা অস্ত্রে আত্মসমর্পণ করেছে চিনের কাছে। চিনা আগ্রাসনের বিরুদ্ধে ভারতের পদক্ষেপ নিয়ে প্রশ্ন ওঠায় চিনের বিরুদ্ধে কড়া পদক্ষেপের কথাও শোনা গেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে। তবুও এ ঘটনাকে কেন্দ্র করে বিতর্ক যেন আরও বৃদ্ধি পাচ্ছে। 

কারণ, দুই দেশের মধ্যে সেনা পর্যায়ের বৈঠক হলেও তেমন কোনও ফল পাওয়া যায়নি। উলটে ভারত যখন মান্তির আহ্বান জানাচ্ছে তখন চিন দাবি করেছে গালওয়ান উপত্যকা তাদেরই। উপত্যকার সার্বভৌমত্ব দাবি করে বেজিংয়ের দাবি, অনেক আগে থেকেই গালওয়ান উপত্যকা নাকি তাদের আয়ত্তে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ানের এই দাবি নিয়ে ব্যাপক শোরগোল পড়ে গেছে।  চিনের এই দাবির প্রতিক্রিয়া জানিয়েছে ভারতের বিদেশমন্ত্রক। যদিও বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব চিনের এই দাবি অবিশ্বাসযোগ্য বলে উড়িয়ে দিয়েছেন।  

উল্লেখ্য, সোমবার লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের কমপক্ষে ২০ জন ভারতীয় জওয়ান নিহত হয় ও প্রায় ৭৬ জন আহত হয়। অপরদিকে, চিনের ৪৩ সেনা আহত হয়েছে বলে সূত্রের খবর।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only