শুক্রবার, ১৯ জুন, ২০২০

রবিবার থেকে খুলছে মক্কার ১৫৬০টি মসজিদ



পুবের কলম ওয়েব ডেস্ক: করোনা আবহে কঠোর লকডাউন বিধি জারি করেছিল সউদি। তাই মসজিদে মুসল্লিদের নামায বন্ধ করে দেওয়া হয়েছিল। দীর্ঘ তিনমাস পর রবিবার থেকে পবিত্র শহর মক্কার ১৫৬০টি মসজিদের দ্বার মুসল্লিদের জন্য খুলে দেওয়া হচ্ছে।
করোনা সংক্রমণ ঠেকাতে এই সিদ্ধান্ত নিয়ে ছিল সউদি কর্তৃপক্ষ। 

সউদির ইসলাম বিষয়ক মন্ত্রক সম্প্রতি জানিয়েছে, শুক্রবার থেকেই মসজিদ খোলার প্রস্তুতি নেওয়া শুরু করেছে কর্তৃপক্ষ। পাশাপাশি সেখানে সাবধানতা অবলম্বনের জন্য ব্যবস্থা করা হচ্ছে। সোস্যাল ডিস্টেন্স মেনে মুসল্লিদের মুসজিদে নামায আদায় করতে পারে। একবারই মসজিদে থাকা জয়নামায একবার ব্যবহার করতে পারবে মুসল্লিরা। সেগুলিকে বারবার স্যানিটাইজ করার ব্যবস্থা করা হবে।

ইতিমধ্যে সোস্যাল ডিস্টেসিং রাখার জন্য স্টিকার নিয়ে রেখা নির্ধারণ করা হয়েছে। সমস্ত নিয়ম মুসল্লিরা ঠিকভাবে মেনে চলছে কী না, সেটি খতিয়ে দেখার জন্য স্বেচ্ছাসেবকরা থাকবে। কোভিড-১৯ ও সেটির সংক্রমণ ঠেকাতে সমস্ত বিধি মসজিদ গুলির বাইরে এবং ভিতরে লেখা থাকবে।

প্রতিদিন সউদিতে চার হাজারের বেশি কোভিড নতুন সংক্রমিতের খবর আসছে।সউদি সঙ্গে একই পথে হাঁটছে কুয়েতও। সেখানেও কারফিউ শিথিল করা হয়েছে। রবিবার থেকে সন্ধ্যে ৭টা থেকে সকাল ৫টা পর্যন্ত কুয়েতে কারফিউ থাকবে। আগে সন্ধ্যে ৬ থেকে বিকেল ৬ পর্যন্ত কারফিউ ছিল।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only