রবিবার, ২১ জুন, ২০২০

করোনা কিলার মাস্ক তৈরি! প্রতিরোধ নয়, ধ্বংস হবে ভাইরাস

জুরিখ, ২১ জুনঃ­ প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধের উপায় নিয়ে গবেষণা চলছে বিশ্বের বিভিন্ন স্থানে। যেভাবে এটি ছড়াচ্ছে, তাতে দ্রুত সমাধান না মিললে এই মৃত্যু মিছিল থামানো যাবে না। এই অবস্থায় আপাতত মুখে মাস্ক পরা, পরিচ্ছন্নতা ও সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

এমন সময়েই সুইজারল্যান্ডের হাইজিন সংস্থা লিভিংগার্ড টেকনোলজিস আবিষ্কার করেছে এক নতুন ধরনের মাস্ক, যা শুধু ব্যাকটেরিয়া ও ভাইরাসকে আটকাবে না, নিষ্ক্রিয়ও করবে। ৬৫ হাজারের বেশি পরীক্ষা ও একশো’র বেশি পেটেন্ট ফাইল করার পর সম্প্রতি মাস্কটি বাজারে এনেছে তারা।

প্রতিষ্ঠানটির দাবি, তাদের এই মাস্ক নভেল করোনা ভাইরাসকে ৯৯ দশমিক ৯৯ শতাংশ পর্যন্ত নিষ্ক্রিয় করতে সক্ষম। ভারত, জার্মানি, আমেরিকা, সিঙ্গাপুর, জাপান ও দক্ষিণ আফ্রিকাতে কাজ করছে লিভিংগার্ড। এসব দেশে ইতিমধ্যেই পাওয়া যাচ্ছে বিশেষ ধরনের এই মাস্ক।

লিভিংগার্ডের প্রধান সঞ্জিব স্বামী এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, তাদের উদ্ভাবিত মাস্ক বিশেষ ধরনের কাপড়ে তৈরি, যা ভাইরাস নির্মূল করে শ্বাস-প্রশ্বাসকে আরও নিরাপদ করে তোলে। তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, মহামারি সময় এখন প্রতি মাসে কোটি কোটি মাস্ক দরকার। দৈনন্দিন জীবনযাপনের সঙ্গী হবে এই মাস্ক। সে কারণে লিভিংগার্ড মাস্ক প্রবর্তন করতে পেরে আমরা সম্মানিত।

এ গবেষক বলেন, লিভিংগার্ডের মাস্কটি ধোয়া যায় এবং পুনর্ব্যবহারযোগ্য। এটি পরিবেশবান্ধবও বটে। আমরা গবেষণা করে দেখেছি, ১০ লক্ষ মানুষ পুনর্ব্যবহারযোগ্য লিভিংগার্ড মাস্ক ২১০ বার ব্যবহার করলে অন্য মাস্কের তুলনায় ৩৬ হাজার টন বর্জ্য বাঁচানো সম্ভব।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only