রবিবার, ২১ জুন, ২০২০

১ জুলাই থেকে খুলছে কালীঘাট মন্দির

পুবের কলমঃ অবশেষে খুলছে কালীঘাট মন্দির। আগামী ১ জুলাই থেকে ভক্তদের জন্য কালীঘাট মন্দিরের দরজা খুলে দেওয়া হবে। শনিবার কালীঘাট থানার আধিকারিকদের সঙ্গে মন্দির কমিটির বৈঠকের পর রবিবার মন্দির খোলার চূড়ান্ত দিক্ষণ ঘোষণা করা হয়েছে।

প্রাথমিকভাবে চলতি সপ্তাহে মন্দির খোলার পরিকল্পনা থাকলেও, বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে 'ধীরে চলো' নীতি নেন মন্দির কমিটির সদস্যরা । পুলিশের সঙ্গে বৈঠক প্রসঙ্গে ভাইস প্রেসিডেন্ট বাবলু হালদার বলেন, "মঙ্গলবার ও শনিবার মন্দিরে মা বিপত্তারিণীর পুজো হয়। ঐ দু'দিন মন্দিরে ভক্তদের ভিড় উপচে পড়তে পারে । ভক্তদের অতিরিক্ত চাপ সামলান কঠিন হতে পারে। তাই আরও কিছুদিন অপেক্ষা করে ১ জুলাই মন্দির খোলা হোক।"

মন্দির কমিটির প্রস্তাব মেনে নেন পুলিশ প্রশাসনের কর্তা ব্যক্তিরা। ১ জুলাই সকাল ছ'টায় ভক্তদের জন্য খুলে দেওয়া হবে মন্দিরের দরজা। তবে বদল ঘটছে কোভিড পরবর্তী পরিস্থিতিতে মন্দির খোলার সময় সূচিতেও। ১ জুলাই থেকে মন্দির খোলা থাকবে সকাল ছ'টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং বিকেলে মন্দির খুলবে ৪টের সময়। বন্ধ হবে সন্ধ্যা ৭.৩০ মিনিটে।

মন্দিরে পুজো দেওয়ার রীতি-নীতিতেও পরিবর্তন করা হচ্ছে। বর্তমান পরিস্থিতির দিকে নজর রেখে প্রবেশাধিকার বন্ধ রাখা হবে মায়ের গর্ভগৃহে। একসঙ্গে দশ জনের বেশি ভক্ত মন্দিরে প্রবেশ করতে পারবেন না। পুজো দেওয়ার ক্ষেত্রে এসওপি মেনে চলার পক্ষেই রায় মন্দির কমিটির। মন্দিরে ঢোকার আগে ভক্তদের থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা থাকবে। আপাতত তিনটি প্রবেশদ্বার দিয়ে যাতায়াত করতে পারবেন ভক্তরা। প্রতিটি ক্ষেত্রে স্যানিটাইজিং টানেলের মধ্য দিয়ে হেঁটে মূল মন্দিরে প্রবেশ করতে হবে ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only