সোমবার, ২৯ জুন, ২০২০

না ফেরার দেশে প্রবাদপ্রতিম যাত্রা শিল্পী ত্রিদিব ঘোষ

প্রবাদপ্রতিম যাত্রা শিল্পী ত্রিদিব ঘোষ আজ ভোর ৩:০৫ মিনিটে যাদবপুরের নিজের বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন। ওনার প্রয়াণে যাত্রা জগতের অপুরনীয় ক্ষতি হল। ১৯৭৫ সালে চিত্তরঞ্জন অপেরাতে অভিনয় দিয়ে  যাত্রামঞ্চে ওনার আত্মপ্রকাশ। সুদীর্ঘ অভিনয় জীবনে তিনি নট্ট কোম্পানি, ভারতী অপেরা, অগ্রগামী, লোকনাট্ট, গঙ্গাবানী অপেরা, নটরাজ অপেরাতে নিয়মিত কাজ করেছেন। 

ওনার অভিনিত “হিট” যাত্রাপালাগুলির মধ্যে “মা বিক্রির মামলা”, “হাটে বাজারে”, “আজকের মির্জাফর”, “ভগবানের ছদ্মবেশে”, “সম্রাট ঔরঙ্গজেব”, “কালকেউটের ছোবল”, “বুনো ওল বাঘা তেঁতুল” উল্লেখযোগ্য। ওনার শেষ যাত্রা “উলঙ্গ সম্রাট”। এর মধ্যে তিনি “আত্মীয় স্বজন”, “আশ্রয়”, “বাহাদুর”, “শশুরবাড়ি জিন্দাবাদ” প্রভৃতি চলচ্চিত্রেও অভিনয় করেছেন। এছাড়া জি বাংলার ধারাবাহিক “বাক্স বদল”এও তিনি অভিনয় করেছেন। ৪৫ বছরের যাত্রা জীবনে পশ্চিমবঙ্গ সরকারের বহু পুরস্কারে উনি ভূষিত হয়েছেন।  মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। রেখে গেলেন চার ভাই ও তিন বোন।

মৃত্যুর খবর পেয়েই তাঁর যাদবপুরের বাড়িতে ছুটে আসেন যাত্রা অ্যাকাডেমির সভাপতি তথা মাননীয় মন্ত্রী শ্রী অরূপ বিশ্বাস এবং তাঁর শেষযাত্রার সব ব্যবস্থা করেন ও তাঁর পরিবার, আত্মীয়স্বজন এবং সকল যাত্রা অনুরাগীদের সমবেদনা জানান ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only