রবিবার, ২১ জুন, ২০২০

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ডিম! ৬ কোটি ৮০ লক্ষ বছর প্রাচীন

বিশেষ প্রতিবেদনঃ­ অ্যান্টার্কটিকা মহাদেশের উপকূলীয় এলাকার সেইমোর দ্বীপে ২০১১ সালে সন্ধান মিলেছিল চুপসানো ফুটবলের মতো দেখতে ৬ কোটি ৮০ লক্ষ বছরের প্রাচীন রহস্যময় এক জীবাশ্মের। এতদিন পর বিজ্ঞানীরা বলছেন, এটি আসলে একটি ডিম। শুধু কি তাই? তাঁরা দাবি করছেন, এটাই এখন পর্যন্ত সন্ধান পাওয়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ডিম। এটি সম্ভবত সেই প্রাগৈতিহাসিক প্রাণী ডাইনোসরদের দাপটের সময়ে সমুদ্রে বসবাস করত এমন কোনও দানবাকৃতি প্রাণীর। 

বিজ্ঞানীরা জানান, সামুদ্রিক প্রাণীর ডিমের এই ফসিলটি আকারে ১১ ইঞ্চি উঁচু এবং ১১ ইঞ্চি প্রশস্ত। তবে বিশ্বের বৃহত্তম ডিমটির চেয়ে এটি সামান্য ছোট। বৃহত্তম ডিমটি উড়তে অক্ষম হস্তীপাখির (এলিফ্যান্ট বার্ড), বিজ্ঞানীরা যার সন্ধান পেয়েছিলেন মাদাগাস্কারে। হস্তীপাখি মাত্র কয়েকশো শতাব্দী আগে পৃথিবীর বুক থেকে বিলুপ্ত হয়ে যায়। সরীসৃপ জাতীয় প্রাণী ক্রোকোডিলয়ানস এবং অনেক ডাইনোসর কঠিন আবরণযুক্ত ডিম পাড়ত। 

তবে অ্যান্টার্কটিকার অন্যতম প্রাচীন ডিমটির খোলস কোমল চামড়ার মতো। এ ফসিলটির গবেষণায় নেতৃত্ব দেন টেক্সাস বিশ্ববিদ্যালয়ের জীবাশ্ম বিশেষজ্ঞ লুকাস লিজেন্দ্রে। তিনি বলেন, এটি বিশ্বে এ পর্যন্ত আবিষ্কৃত কোমল খোলসযুক্ত সবচেয়ে বড় ডিম। এ সংক্রান্ত গবেষণাপত্র এরই মধ্যে বিজ্ঞান সাময়িকী নেচারে প্রকাশ হয়েছে। 

চিলি বিশ্ববিদ্যালয় এবং দেশটির জাতীয় জাদুঘরের বিজ্ঞানীরা ফসিলটির সন্ধান পেয়েছিলেন। লুকাস লিজেন্দ্রে বলেন, ডিমের খোলসটি খুবই পাতলা। সাধারণত টিকটিকি এবং সাপের ডিমের খোলস এমন বৈশিষ্ট্যযুক্ত। সেই যুগে অ্যান্টার্কটিকায় বাস করত ইগুয়ানা জাতের দানবাকৃতির সামুদ্রিক লিজার্ড। এরা সমুদ্রের পরিবেশে নিজেদের মানিয়ে নেওয়ার লড়াইয়ে লিপ্ত ছিল। এদের মধ্যে অন্যতম ছিল মোসাসরাস এবং লম্বানাসার প্লেসিওসরাস। 

এত দিন বিজ্ঞানীরা ধারণা করে আসছিলেন, এরা ডিম পাড়ত না, সরাসরি বাচ্চা দিত। কিন্তু ডিমের এই চুপসানো ফসিলটি এখন সেই ধারণাকেই চ্যালেঞ্জের মুখে ফেলেছে। লুকাস লিজেন্দ্রে বলেন, এ ডিম থেকে বোঝা যাচ্ছে আকারে প্রায় ৫০ ফুট দীর্ঘ মোসাসরাস ও প্রায় ৩৩ ফুট দীর্ঘ প্লেসিওসরাসও আসলে জরায়ুবিশিষ্ট প্রাণী। তবে এদের এ ধরনের ডিম পাড়ার পরপরই খোলস ফেটে বাচ্চা বেরিয়ে আসত। ডাইনোসরদের সঙ্গে এসব প্রাণীও বিলুপ্ত হয়ে যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only