মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

৭৩ কোটি টাকায় বিক্রি হল ৫০০ বছরের পবিত্র কুরআন

লন্ডন, ৩০ জুন: পবিত্র কুরআনের প্রতি পাতায় সোনার প্রলেপ। স্বর্ণময় কুরআনের মূল্যবান পাণ্ডুলিপিটি ৭০ লক্ষ পাউন্ডে বিক্রি হয়েছে। যা টাকার অঙ্কে প্রায় ৭৩ কোটি। বিশেষ ধরনের চিনা কাগজে লেখা সাড়ে ৫শ বছরের পুরনো দৃষ্টিনন্দন 'তিমুরিদ কুরআন'-এর পাণ্ডুলিপিটি দেখতে যেমন  সুন্দর তেমনি আকর্ষণীয়। সুন্দর ও নিখুঁতভাবে লেখা কুরআনের এ পাণ্ডুলিপি দেখলেই হৃদয়ে অন্য রকম এক শিহরণ জাগ্রত হয়! রঙিন চিনা কাগজে লেখা, এই দুর্দান্ত পাণ্ডুলিপিটি তিমুরিদ রাজবংশের অন্তর্ভুক্ত, যিনি সুন্নি মুসলিম ছিলেন বা তুরকো-মঙ্গোল বংশোদ্ভূত ছিলেন।  

কুরআনে ব্যবহৃত রঙগুলোর মধ্যে রয়েছে গাঢ় নীল, ফিরোজা, গোলাপি, বেগুনি, কমলা, সবুজ এবং চাপা সাদা। বহু শতাব্দী ধরে সংরক্ষিত কুরআনের এ পাণ্ডুলিপিটি এখনও দেখতে স্বচ্ছ ও নিখুঁত। এটির রঙ ও উজ্জ্বলতা এখনও অক্ষুন্ন রয়েছে। প্রাচীন এই কুরআনটির নিলাম ২৫ শে জুন ক্রিস্টিস আর্ট অফ ইসলামিক অ্যান্ড ইন্ডিয়ান ওয়ার্ল্ডসে হয়েছিল। এতে ৩৫টি ইরানি কার্পেট, শতরঞ্জিসহ বিভিন্ন শিল্পকর্মও ছিল। ২৬ জুন 'তিমুরিদ কুরআন'-এর এ পাণ্ডুলিপিটি বিক্রির জন্য তোলা হয়েছিল। 

দৃষ্টিনন্দন পাণ্ডুলিপিটি সেখানে ৭০ লক্ষ পাউন্ডে বিক্রি হয়েছে। নিলাম বিশেষজ্ঞরা আগেই ধারণা করেছিলেন যে, এ পাণ্ডুলিপিটি ৮০০ ডলার থেকে বিট শুরু হবে। যার দাম ১.২ মিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে। অবশেষে তা ৭০ লক্ষ পাউন্ডে বা প্রায় ৭.৩ মিলিয়ন ডলারে বিক্রি হল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only