সোমবার, ২২ জুন, ২০২০

পেট্রোল-ডিজেল ১৫ দিনে দাম বাড়ল ৮ টাকা!


নয়াদিল্লি, ২২ জুনঃ মধ্যবিত্তের কপালের ভাঁজ চওড়া করে এক নাগাড়ে বেড়েই চলেছে পেট্রোল, ডিজেলের দাম। গত ১৫ দিনে দু’ক্ষেত্রেই দাম বেড়েছে লিটার প্রতি প্রায় ৮ টাকার মতো। রবিবার কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ৩৩ পয়সা বেড়ে হয়েছে ৮০.৯৫ টাকা। অন্যদিকে, ডিজেলের দাম লিটার প্রতি ৫৪ পয়সা বেড়ে হয়েছে ৭৩.৬১ টাকা। 

গত ৬ জুন কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ছিল ৭৩.০২ টাকা। অর্থাৎ শেষ ১৫ দিনে ৭.৯৩ টাকা বেড়েছে। আর ডিজেলের দাম গত ৬ জুন ছিল লিটার পিছু ৬৫.৬২ টাকা। এই ১৫ দিনে ৭.৯৯ টাকা বেড়েছে। এখন প্রশ্ন হচ্ছে, কি কারণে হু-হু করে বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম? 

উল্লেখ্য, গত ১৬ মার্চ থেকে ৮০ দিনেরও বেশি সময় ধরে তেলের সংশোধিত দাম প্রকাশ বন্ধ রেখেছিল তেল বিপণনকারী সংস্থাগুলি। এখন দাবি করা হচ্ছে, আবগারি শুল্কে টান ও লকডাউনে চাহিদা কমে যাওয়ায় ওই সময়কালে সংস্থাগুলিকে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে। গত ৭ জুন থেকে অবশ্য ফের আগের মতোই প্রতিদিনের সংশোধিত দাম প্রকাশ করতে শুরু করেছে সংস্থাগুলি।

বিশেষজ্ঞ মহল মনে করছে লকডাউনের আর্থিক ক্ষতি পুষিয়ে নিতেই এভাবে তরতর করে বাড়ানো হচ্ছে পেট্রোল-ডিজেলের দাম। কেন্দ্র, রাজ্য সরকার ও তেল কোম্পানিগুলি শুল্ক বাড়ানোয় পেট্রোপণ্যের দর |র্ধ্বমুখী। এমনিতেই ঘরোয়া বাজারে জ্বালানি তেলের খুচরো মূল্য নির্ভর করে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ওঠা নামা ও ফোরেক্স দরের উপরে। আগামী দিনে পেট্রোল-ডিজেলের দাম আরও বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দর এখন চড়তে শুরু করেছে। মূলত এই যুক্তি দেখিয়েই রবিবার ভারতে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ানোর কথা ঘোষণা করে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। বিশেষজ্ঞ মহলের যুক্তি আন্তর্জাতিক বাজারে তেলের দাম এতটা বাড়েনি যে এভাবে তরতর করে পেট্রোল-ডিজেলের দাম বাড়াতে হবে। 

এর আগেও বিষয়টি নিয়ে বিতর্ক হয়েছিল। বিশ্ব বাজারে তেলের দাম হু-হু করে কমলেও সেই তুলনায় ভারতে পেট্রোল ও ডিজেলের দাম কমানো হয়নি। লকডাউনের ধাক্কা কাটিয়ে দেশের অর্থনীতি যখন একটু একটু করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে সেইসময় তেলের এভাবে মূল্যবৃদ্ধি পণ্য ও পরিবহণের খরচ বাড়ানোর কারণে সামগ্রিক মূল্যবৃদ্ধিতে ইন্ধন জোগাবে। ফলে জিনিসপত্রের দাম বাড়বে। 

       

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only