শুক্রবার, ১৯ জুন, ২০২০

ভিজে কাঠেই চলছে শবদাহ, বর্ধমানে নির্মল ঝিল স্মশানে চুল্লি বিকল

সফিকুল ইসলাম (দুলাল ) বর্ধমান: বর্ধমানের নির্মল ঝিল শ্মশানের বৈদ্যুতিক চুল্লী এবং গ্যাস চুল্লী দুটি বন্ধ থাকায় চলতি বর্ষার সময়ে চরম সমস্যায় পড়েছেন মৃতদেহ সৎকারে আসা মানুষজন। বৈদ্যুতিক ও গ্যাস চুল্লী বন্ধ থাকায় সেই পুরনো প্রথায় কাঠের চুল্লীতেই মৃতদেহ পোড়ানোর কাজ চলছে। চলতি বর্ষার মরশুমে সেই কাঠ ভিজে যাওয়ায় সমস্যা আরও বেড়েছে। মৃতদেহ সৎকারে আসা মানুষজন জানিয়েছেন, ভিজে কাঠে মৃতদেহ পোড়াতে ৩ থেকে ৪ ঘণ্টা সময় লেগে যাচ্ছে। যেখানে ওই দুই চুল্লীতে ৪৫ থেকে ৫৫ মিনিটের মধ্যেই পোড়ানো যাচ্ছিল।

 পৌরসভার এক্সিকিউটিভ অফিসার অমিত গুহ জানিয়েছেন, গ্যাস চুল্লীটিকে পূর্ণভাবে সংস্কারের কাজ চলছে। তাই সেটি বন্ধ। উল্লেখ্য, বাম আমলে তৎকালীন শিল্পমন্ত্রী নিরুপম সেনের হাত দিয়ে উদ্বোধন করা হয়েছিল এই গ্যাস চুল্লীর। এরপর গত বছর বৈদ্যুতিক চুল্লী চালু হয়। কিন্তু সম্প্রতি তাতে কিছু ত্রুটি ধরা পড়ে। যেহেতু এই ধরণের বৈদ্যুতিক চুল্লীর মেরামতির কাজ করেন কলকাতার একটি সংস্থা। তাই তাঁদের গোটা বিষয়টি জানানো হয়েছে। 

অমিতবাবু জানিয়েছেন, চলতি সপ্তাহেই চুল্লী মেরামতের কাজ শুরু হয়ে যাবে। সেক্ষেত্রে তাঁরা আশা করছেন আগামী সপ্তাহের মধ্যেই বৈদ্যুতিক চুল্লী ফের চালু করা যাবে। তবে তিনি জানিয়েছেন, গ্যাস ও বৈদ্যুতিক চুল্লী বন্ধ থাকায় সাধারণ মানুষ সমস্যায় পড়েছেন এটা ঠিকই তবে তা সাময়িক। তাঁরা দ্রুত চেষ্টা চালাচ্ছেন পরিস্থিতি স্বাভাবিক করার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only