শনিবার, ২৭ জুন, ২০২০

অর্থনীতির বেহাল দশা বলেই আর কোনও রোহিঙ্গাকে ঠাঁই দেবে না মালয়েশিয়া

আমরা আর কোনও রোহিঙ্গাকে আশ্রয় দিতে পারব না ,কারণ আমাদের আর সক্ষমতা নেই। -মুহিউদ্দিন ইয়াসিন (প্রধানমন্ত্রী মালয়েশিয়া)

কুয়ালামপুর, ২৭ জুন: মালয়েশিয়া আরকোনও রোহিঙ্গাকে আশ্রয় দিতে পারবে না। এক বিবৃতিতে এমনই মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। তিনি বলেন, মায়ানমার থেকে আসা আর কোনও রোহিঙ্গা উদ্বাস্তুকে আশ্রয় দিতে পারবে না মালয়েশিয়া। 

ইতিমধ্যেই করোনা মহামারির কারণে বিভিন্ন দেশের অর্থনীতিতে ধস নেমেছে। মালয়েশিয়াও এই পরিস্থিতিতে নিজেদের অর্থনৈতিক গতিশীলতা ধরে রাখার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। সে কারণেই এই মুহূর্তে নতুন করে আর উদ্বাস্তুর বোঝা মাথায় নিতে চায় না দেশটি। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের উদ্বাস্তু ক্যাম্প থেকে পালিয়ে মালয়েশিয়ায় পাড়ি দিচ্ছে বহু রোহিঙ্গা। তবে রোহিঙ্গাদের বহনকারী বহু নৌকাই ফিরিয়ে দিয়েছে মালয়েশিয়া। এমনকি শত শত রোহিঙ্গা উদ্বাস্তুকে আটকও করা হয়েছে। 

এদিকে, অ্যসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান ন্যাশন্সের (আসিয়ান) নেতাদের সঙ্গে এক টেলিকনফারেন্সে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‍‌‌‌‌‌‌’আমরা আর কোনও রোহিঙ্গাকে আশ্রয় দিতে পারব না কারণ আমাদের আর সক্ষমতা নেই।’ এই মহামারি পরিস্থিতিতে এমনিতেই অর্থনীতি টিকিয়ে রাখতে হিমশিম খেতে হচ্ছে প্রশাসনকে। এমন পরিস্থিতিতে মালয়েশিয়া আর কোনও শরণার্থীকে আশ্রয় দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছেন তিনি। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only