সোমবার, ২২ জুন, ২০২০

লাদাখে শহিদ বাংলার দুই সেনার নামে বৃত্তি, চালু করছে মাদ্রাসা শিক্ষক-শিক্ষিকাদের সংগঠন

জ্যোৎস্না বেগম: 
দেশের জন্য বরাবর ভূমিকা রেখেছে মাদ্রাসা। এবার লাদাখে ভারত-চিন সংঘর্ষে শহিদ বাংলার দুই সেনাকে শ্রদ্ধা জানাতে নয়া উদ্যোগ নিল বেঙ্গল মাদ্রাসা এডুকেশন ফোরাম। সরকারি মাদ্রাসা শিক্ষকদের ওই সংগঠন শহিদ দুই সেনার নামে এককালীন স্কলারশিপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

সংগঠনটির রাজ্য সভাপতি ইসরারুল মণ্ডল জানান, বীরভূমের বাসিন্দা শহিদ সেনা রাজেশ ওরাংয়ের স্মৃতির উদ্দেশ্যে দশ হাজার টাকা একাকালীন স্কলারশিপ দেওয়া হবে। ২০২০ সালের হাইমাদ্রাসা পরীক্ষায় তপশিলি উপজাতি (এসটি) সম্প্রদায়ের মধ্যে যে পরীক্ষার্থী প্রথম স্থান অধিকার করবে, সেই পাবে এই স্কলারশিপের দশ হাজার টাকা। 

তেমনি আর এক বাঙালি শহিদ সেনা আলিপুরদুয়ারের বিপুল রায়ের নামেও স্কলারশিপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এই সংগঠন। বিপুল রায়ের স্মৃতির উদ্দেশ্যে দেওয়া স্কলারশিপের টাকা পাবে মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক পরীক্ষায় যে পরীক্ষার্থী আলিপুরদুয়ার জেলার মধ্যে প্রথম স্থান অধিকার করবে। 

এ ছাড়াও রাজেশ ওরাং ও বিপুল রায়ের নামে আরও একটি স্কলারশিপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বেঙ্গল মাদ্রাসা এডুকেশন ফোরাম। এ বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগে হস্টেলে থাকা দরিদ্র মেধাবী পরীক্ষার্থীদের মধ্যে ‘রাজেশ ও বিপুল বীরত্ব স্কলারশিপ’ হিসাবে ৪০ হাজার টাকা দেবে এই সংগঠন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only