শুক্রবার, ১৯ জুন, ২০২০

একুশের প্রস্তুতিতে ২৪ মুখোমুখী বসছে বাম- কংগ্রেস


পুবের কলম ওয়েব ডেস্ক: একুশের প্রস্তুতিতে আগেই ত‍ৎপর বাংলার শাসক দল তৃণমূল কংগ্রেস। বিজেপিও সর্বশক্তি নিয়ে ঝাপাতে শুরু করেছে। এবার একুশে বিধানসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করছে বামফ্রন্ট ও প্রদেশ কংগ্রেস। দুই দফতরের শীর্ষ নেতৃত্বের খবর, আগামী ২৪ জুন দু'পক্ষের শীর্ষ নেতৃত্ব এই নিয়ে আলোচনায় বসতে চলেছেন।সব কিছু ঠিকঠাক থাকলে ওইদিনের বৈঠকেই একুশে লড়াইয়ের ব্লুপ্রিন্ট তৈরি হয়ে যাবে।

এদিকে ইতিমধ্যেই নিজেদের মত করে বিধানসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে বামেরা। সম্প্রতি রাজ্য কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ভার্চুয়াল মিডিয়ায় সক্রিয় থাকার পাশাপাশি ময়দানে নেমে সাংগঠনিক ত‍ৎ‍পরতা বাড়াতে হবে।

এমনীতেই করোনা এবং আমফান পরবর্তী পরিস্থিতিতে রাজ্যের নানা প্রান্তেই ত্রাণ, সব্জি বাজার বা শ্রমজীবী ক্যান্টিন খোলা-সহ বিভিন্ন ধরনের সামাজিক কাজকর্ম চালিয়েছে সিপিএম। সেই কাজের রেশ থাকতে থাকতেই ভোটের প্রস্তুতি শুরু করেছে তাঁরা। সম্প্রতি অনুষ্ঠিত রাজ্য কমিটির বৈঠকের পরেই কংগ্রেসের সঙ্গে আসন-রফার আলোচনা শুরু হয়েছে। ওই বৈঠকেই ঠিক হয় ভোটের আগে নয়, দীর্ঘস্থায়ী জোটের পথে হাঁটতে হবে। বৈঠকেও কথা হয়েছে, কে কোথায় কত আসনে লড়তে পারে, তার প্রাথমিক রূপরেখা আগে থেকে ঠিক করে রাখাই ভাল। সে ক্ষেত্রে আসন ভাগাভাগি নিয়ে জট কাটানোর পর্যাপ্ত সময় পাওয়া যাবে। আবার এলাকা ধরে ভোটের সাংগঠনিক প্রস্তুতিতেও নেমে পড়া যাবে।

সিপিএম সূত্রে জানা গিয়েছে, সেদিনই প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র ও বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুর মধ্যে ফোনে কথা হয়েছে। দুপক্ষই নিজেদের ঘর গোছানো নিয়ে কথা বলেছে। বিমান বসুও সোমেন মিত্রকে জানিয়েছেন, জোটের প্রসঙ্গে তাদের দলীয় আলোচনার কথা। এরপরই ২৪ জুন সামনাসামনি আলোচনার দিন ঠিক হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only