রবিবার, ২১ জুন, ২০২০

যুদ্ধ প্রত্যাশিত নয়, তবে আমরা তৈরিঃ বায়ুসেনা

নয়াদিল্লি, ২১ জুনঃ এবার সরাসরি চিনকে হুঁশিয়ারি ভারতীয় বায়ুসেনার। বায়ুসেনার পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে, যুদ্ধের জন্য তারা সম্পূর্ণ তৈরি। একইসঙ্গে অবশ্য বায়ুসেনার তরফে এও বলা হয়েছে, যুদ্ধ হোক এটা মোটেই প্রত্যাশিত নয়, তবে তেমন পরিস্থিতি তৈরি হলে তারা যুদ্ধের জন্য সম্পূর্ণ প্রস্তুত। 

এই প্রসঙ্গে শনিবার ভারতীয় বায়ুসেনা প্রধান তথা এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়া বলেন, সীমান্ত ইস্যু নিয়ে ভারত চিনের সঙ্গে যুদ্ধ প্রত্যাশা করে না। কিন্তু যদি সেরকম পরিস্থিতি তৈরি হয় তবে যুদ্ধের জন্য আমরা সম্পূর্ণভাবে প্রস্তুত। ভাদুরিয়ার কথায়, ‘আমরা চিনের সঙ্গে যুদ্ধ করছি না, তবে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সাম্প্রতিক দ্বন্দ্বের ফলে উদ্ভুত যেকোনও পরিস্থিতি মোকাবিলায় আমরা পুরোপুরিভাবে প্রস্তুত রয়েছি। শনিবার হায়দরাবাদের কাছে ডুন্ডিগালে এয়ার ফোর্স অ্যাকাডেমিতে ১২৩ ভারতীয় বিমান বাহিনী ক্যাডেটের কুচকাওয়াজ পরিদর্শনা করার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই মন্তব্য করেন তিনি। 

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, গালওয়ান উপত্যকার পরিস্থিতি সম্পর্কে বাহিনী সম্পূর্ণভাবে ওয়াকিফহাল ছিল। এয়ার মার্শালের কথায়, ‘বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সেনাবাহিনীর তরফে বিবৃতি দেওয়া হয়েছে। একইসঙ্গে আমাদের বায়ুসেনাও তৈরি প্রয়োজনে পরিস্থিতির মোকাবিলায় অতিরিক্ত ব্যাটেলিয়ন মোতায়েন করে সেনা বাহিনীকে সহায়তা দিতে।’ 

লেহ ও শ্রীনগর বায়ুসেনা ঘাঁটিতে আরও যুদ্ধবিমান আনা হবে কি না সেই সম্পর্কে ভাদুরিয়া বলেন, শুধু লেহ নয় দেশের বিভিন্ন প্রান্তে বায়ুসেনা ঘাঁটি রয়েছে। আমরা পরিস্থিতি মূল্যায়ন করব তারপর আমাদের সেনা বিন্যাস নিয়ে এগিয়ে যাব। তবে মে মাসের পর চিনের সঙ্গে সাম্প্রতিক বিরোধের পর আমরা আমাদের সেনা বিন্যাস আরও বাড়িয়েছি। বিরোধীদের উদ্দেশ্যে কি কোনও বার্তা দেবেন? 

প্রশ্নের জবাবে ভাদুরিয়া বলেন, ভারত তার বিরোধীদের কাছে কোনও বার্তা পাঠাতে চায় না। ভারত সবসময় নিজের সীমানা সুরক্ষিত রাখতে প্রস্তুত। তাছাড়া আমি কেন বিরোধীদের কোনও বার্তা পাঠাব? এরপরই বায়ুসেনা প্রধান বলেন, ‘এটা অত্যন্ত স্পষ্ট হওয়া উচিত যে আমরা যথেষ্ট ভালোভাবে প্রস্তুত রয়েছি যে কোনও আকস্মিক ঘটনার মোকাবিলা করার জন্য। আমি গোটা দেশকে আশ্বস্ত করতে চাই যে, আমরা আমাদের কর্তব্যে দৃঢ়প্রতিজ্ঞ এবং গালওয়ানে আমাদের সাহসী বীরদের আত্মবলিদানকে আমরা কখনও ব্যর্থ হতে দেব না।’

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only