শুক্রবার, ১৯ জুন, ২০২০

‍‌‌‌‌‌‌’ডাকা’ বাতিলের চেষ্টা ব্যর্থ ট্রাম্পের মুখে ঝামা ঘষে দিল আদালত

ওয়াশিংটন, ১৯ জুন : আমেরিকার সুপ্রিম কোর্ট ইমিগ্রেশন নিয়ে আবার ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে রায় প্রদান করেছে। ‍‌‌‌‌‌‌’ডাকা’ (ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল) কর্মসূচি নামে পরিচিত ওবামা আমলের ইমিগ্রেশন বা উদ্বাস্তু কর্মসূচি অবসানের জন্য ট্রাম্প প্রশাসনের উদ্যোগের বিপক্ষে রায় দিল সুপ্রিম কোর্ট।  বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট ৫-৪ ব্যবধানে ট্রাম্প প্রশাসনের বিপক্ষে এই রায় আসে। অবৈধ কাগজপত্রহীন তরুণ উদ্বাস্তুদের ফেরত পাঠানোর ব্যাপারে ট্রাম্পের যাবতীয় প্রচেষ্টা বিফলে গেল। 

বৃহস্পতিবারের এ রুলের ফলে অন্তত সাড়ে ছয় লক্ষ তরুণ উদবাস্তু বা ড্রিমার, যারা শিশু বয়সে বৈধ কাগজপত্র ছাড়াই আমেরিকায় প্রবেশ করেছিলেন, তাদের দেশটিতে বসবাস ও কাজ করার অনুমতি বহাল থাকল। ২০১২ সালে ওবামা প্রশাসন তরুণ উদ্বাস্তুদের জন্য এ সুবিধা চালু করেছিল। তবে ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই ডিএসিএ বাতিলের জন্য উঠে পড়ে লাগেন। পরে বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। বৃহস্পতিবার নিম্ন আদালতের সিদ্ধান্তেই অটল থাকার ঘোষণা করেছে মার্কিন সুপ্রিম কোর্ট। 

এদিকে, পুনর্নির্বাচনের আগে সুপ্রিম কোর্টের এমন সিদ্ধান্তে বড় ধাক্কা খেলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কারণ ডিএসিএ বাতিলের ইস্যুটি তার নির্বাচনী প্রচারের অন্যতম হাতিয়ার ছিল। এ কাজে বাধা পেয়ে সুপ্রিম কোর্টের ওপরই চটেছেন ট্রাম্প। একাধিক টুইটে আদালতের এই সিদ্ধান্তকে রক্ষণশীলদের মুখে ‘শটগান বিস্ফোরণ’ বলে মন্তব্য করেছেন তিনি। আরও রক্ষণশীল বিচারপতি নিয়োগের জন্য তাকে ভোট দেয়ারও আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only