সোমবার, ২৯ জুন, ২০২০

এবার অমিতের টার্গেট রাহুল টানলেন পাকিস্তানকেও

নয়াদিল্লি, ২৮ জুনঃ সীমান্তে চিনা আগ্রাসন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাগাড়ে সমালোচনা করে চলেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। সম্প্রতি তিনি প্রধানমন্ত্রীকে নিশানা করে সোশ্যাল মিডিয়ায় হ্যাশটাগ দিয়েছিলেন ‘সারেন্ডার মোদি’। অর্থাৎ, রাহুল বোঝাতে চেয়েছেন চিনের কাছে আত্মসমর্পণ করেছেন প্রধানমন্ত্রী। রাহুলের এই মন্তব্যে যে বিজেপি বেচায় চটেছে, তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর মন্তব্য থেকে স্পষ্ট। তবে রাহুলকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করতে গিয়ে সেই পাকিস্তানকেই ‘হাতিয়ার’ করলেন শাহ। বললেন, রাহুল পাকিস্তান ও চিনের সুরে কথা বলছেন। যা নিয়ে রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, পরিস্থিতি যাই হোক না কেন, বিজেপি পাকিস্তানকে ঠিক টেনে আনবেই।

 অনেকটা ওই পরীক্ষায় কুমিরের রচনা পড়ে যাওয়া ছাত্রের মতো। প্রশ্নে যে রচনাই আসুক না কেন সে তাকে ঘুরিয়ে ঠিক নদীর কুমির পর্যন্ত নিয়ে যাবে। তারপর বাকিটা জুড়ে শুধুই কুমিরের রচনা। বিজেপির ক্ষেত্রেও ব্যাপারটা এরকমই। চিনা আগ্রাসন হোক বা নেপালের নতুন মানচিত্র বিতর্ক কিংবা করোনা সংক্রমণ--- বিজেপি সবেতেই ঠিক টেনে আনবে পাকিস্তানকে। রবিবার সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহ বলেন, রাহুল নিম্ন মানের রাজনীতি করছেন। চিনের সঙ্গে সীমান্ত বিবাদ নিয়ে যে ধরনের মন্তব্য করছেন যা চিন, পাকিস্তানের খুব পছন্দের হয়ে উঠছে। এরপরই রাহুলকে চ্যালেঞ্জ করে তিনি বলেন, ১৯৬২ সাল থেকে আজ পর্যন্ত কী কী ঘটে গিয়েছে, তা নিয়ে সংসদে বিতর্কে বসতে সম্পূর্ণ প্রস্তুত সরকার। 

শাহর কথায়, ‘রাহুলের উচিত আত্মশুদ্ধি করা যে, তাঁর এই ‘সারেন্ডার মোদি’ হ্যাশট্যাগটি পাকিস্তান ও চিনকে উৎসাহিত করছে। এরপরই আত্মবিশ্বাসের সঙ্গে শাহ বলেন, ভারত বিরোধী যেকোনও কার্যকলাপ রুখতে সরকার সম্পূর্ণভাবে সক্ষম। কিন্তু এটা অত্যন্ত যন্ত্রণাদায়ক যখন এত বড় একটি রাজনৈতিক দলের (কংগ্রেস) প্রাক্তন সভাপতি (রাহুল) যখন এই সংকটের সময়ে এই ধরনের নিম্নমানের রাজনীতি করেন। ভারতীয় মাটিতে যদি সত্যিই চিনা সেনা ঢুকে পড়ে সেক্ষেত্রে কী হবে? 

এই প্রসঙ্গে অবশ্য শাহ বলেন, এখনই উপযুক্ত সময় নয় এই বিষয়ে মন্তব্য করার। কারণ সীমান্তে কী ঘটে চলেছে, সে সম্পর্কে এখনও তথ্য আদানপ্রদান চলছে। তবে যদি সত্যিই তেমন পরিস্থিতি আসে ভারত জবাব দিতে তৈরি। করোনা প্রসঙ্গ তুলে শাহ বলেন, করোনা সংক্রমণ ও লাদাখ দুই যুদ্ধেই ভারত জিতবে। তবেও এ দিনও যথারীতি কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন রাহুল। এ দিন রাহুল টু্ইট করেন, দেশের প্রতিরক্ষা ও নিরাপত্তার বিষয়ে কখন কথা হবে?  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only