বুধবার, ১ জুলাই, ২০২০

কড়া সুরক্ষা বিধি মেনে ১০০ দিনের মাথায় খুলল কালীঘাট মন্দির


পুবের কলম ওয়েব ডেস্ক: বুধবার থেকে খুলে গেল কালীঘাট মন্দিরের দরজা। দীর্ঘ ১০০ দিন বন্ধ থাকার পর এদিন সকাল থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হল এই মন্দির। এদিন সকাল থেকেই মন্দির চত্বরে ছিল সাজো সাজো রব। প্রথম দিন হওয়ায় দর্শনার্থীদের ভিড় তুলনামূলকভাবে কম থাকলেও, মন্দির কর্তৃপক্ষের প্রস্তুতিতে এতোটুকু খামতি ছিল না। যাবতীয় সুরক্ষা বিধি মেনে দর্শনার্থীদের ভেতরে প্রবেশ করানো হচ্ছিল। মন্দির চত্বরের বাইরে রং দিয়ে দর্শনার্থীদের সামাজিক দূরত্ব মেনে দাঁড়ানোর জন্য ব্যবস্থা করা হয়।

এদিন সকাল ছটায় মন্দিরের দরজা খোলার পর থেকেই মন্দির প্রাঙ্গণে বাজছে নহবতের সানাই। আর তারই সুরে প্রাণবন্ত হয়ে উঠেছে মন্দির চত্বর।মন্দির কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে প্রতিদিন সকালে ছটা থেকে বারোটা পর্যন্ত সামাজিক দূরত্বের বিধি এবং করোনা প্রটোকল মেনে মন্দিরের ভেতরে প্রবেশ করতে পারবেন ভক্তেরা। বিকেলে মন্দির খোলা থাকবে চারটে থেকে সন্ধ্যে ছটা পর্যন্ত। একবারে দশ জন দর্শনার্থী ভেতরে প্রবেশ করতে পারবেন। তারা বের হলেই পরবর্তী ১০ জন আবার ভেতরে ঢোকার সুযোগ পাবেন।

মন্দিরের দু'নম্বর গেট দিয়ে দর্শনার্থীদের ভিতরে প্রবেশ করানো হচ্ছে। মন্দিরে প্রবেশের আগে তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। থার্মাল গান দিয়ে পরীক্ষার পর ভক্তদের যেতে হচ্ছে স্যানিটাইজার টানেলের ভেতর দিয়ে। মন্দিরের ভিতরে ঢুকে মাকে দেখার সুযোগ থাকলেও সরাসরি মন্দিরের গর্ভগৃহের ঢোকার অনুমতি কাউকেই দেওয়া হচ্ছে না। আগে থেকেই মন্দির কর্তৃপক্ষের তরফে বলা হয়েছিল করো না পরিস্থিতির কারণে মন্দিরে ফুলমালা নিয়ে প্রবেশ করা যাবে না। এমনকি মায়ের চরণামৃত এই সময় ভক্তদের হাতে দেওয়া হবে না। শুধু মাতৃদর্শন এই তাদের খুশি থাকতে হবে এক্ষেত্রে ২ নম্বর গেট যেমন শুধুমাত্র প্রবেশের জন্য ব্যবহার করা হচ্ছে দর্শনার্থীদের বেরোনোর জন্য ৪ নম্বর গেট ব্যবহার করা হচ্ছে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতির শুরুতেই একে একে সব ধর্ম স্থানের দরজা বন্ধ করে দেওয়া হয়েছিল। বেলুড় মঠ দক্ষিণেশ্বর এবং তারাপিঠের মতো সে সময় ভক্তদের জন্য বন্ধ করে দেওয়া হয় কালীঘাট মন্দিরের দরজা। ইতিমধ্যেই বেলুড় মঠ দক্ষিণেশ্বর তারাপীঠ মন্দিরের দরজা খুলল কালীঘাট মন্দিরের দরজা ভক্তদের জন্য ছিল বন্ধই। অবশেষে বুধবার সাধারন ভক্তের জন্য এই মন্দিরের দরজা খুলে দেওয়া হল। তবে মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, ভক্তদের প্রবেশের অনুমতি দেওয়া হলেও সুরক্ষা বিধি নিয়ে কোনো রকম আপস করা হবে না। আর সে কারণেই করা সুরক্ষা বিধি মেনেই এদিন থেকে মন্দিরের দরজা খোলা হল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only